• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অসাধ্য সাধন করল ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২৩

নিউজিল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে সিরিজ জয় এতটা সহজ না যেকোনো দলের জন্য। পাশের দেশ অস্ট্রেলিয়াও যেখানে কাবু হয়ে যায় কিউইদের কাছে সেখানে ভারতের সিরিজ জয়কে 'অসাধ্য সাধন' বললে বরং কমও হবে না। সবশেষ ২০১৩-১৪ সালেও এই নিউজিল্যান্ডের কাছে ৪-০ ব্যবধানে সিরিজ হারে ভারত।

নিউজিল্যান্ডের পেস আর বাউন্সি উইকেটে নিজেরাই কি না রীতিমতো লজ্জা পেতে হয়েছে ভারতীয় বোলারদের কাছে। এক ম্যাচ ছাড়া বাকি চার ম্যাচেই হতে হয়েছে অল-আউট!

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেটের জয় সফরকারী ভারতের। দ্বিতীয় ওয়ানডেতে ৯০ রানে হারে স্বাগতিকরা। তৃতীয় ম্যাচেও ৭ উইকেটের বড় জয় পায় ভারত। চতুর্থ ম্যাচে এসে কিউই বোলারদের তোপে মাত্র ৯৩ রানে অল-আউট হয়ে লজ্জার রেকর্ড গড়ে ভারতীয়রা।

ওয়েলিংটনে আজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত।

ব্যাটিংয়ে নেমে প্রথম তিনজনই সাজঘরে ফেরেন দশ পেরনোর আগে। ওপেনার রোহিত শর্মা ২, শিখর ধাওয়ান ৬ আর শুভাম গিল ৭ রানে! চার নম্বরে ব্যাট করতে এসে আম্বাতি রাইডু খেলেছেন ৪৩.২ ওভার পর্যন্ত। মাঝে মহেন্দ্র সিং ধোনিও ফেরেন ১ রানে বোল্ড হয়ে।

৯০ রানের ইনিংস খেলা ম্যাচ সেরা আম্বাতি রাইডু

রাইডু আর বিজয় শঙ্করের জুটি থেকে আসে ৯৮ রান। দলীয় ১১৬ রানের মাথায় ৪৫ করে বিদায় নেন শঙ্কর। এরপর কেদার যাদবের সঙ্গে ৭৪ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান রাইডু।

দলের বিপর্যয়ে হাল ধরলেও নিজেকে ঠিক রাখতে পারেননি নার্ভাস নাইনটিতে এসে। ১১৩ বলে ৯০ রানে হেনরির বলে কলিন মুনরোকে ক্যাচ দিয়ে ফেরেন রাইডু।

এরপর যাদবও ফেরেন ৩৪ করে। শেষদিকে হার্দিক পান্ডিয়ার ২২ বলে ৪৫ রানে ভর করে আড়াইশ রান পাড় করে ভারত। যদিও ৪৯.৫ ওভারেই সব উইকেট হারায় সফরকারীরা। তাতে ২৫৩ রানের লক্ষ্য দাঁড় করায় স্বাগতিকদের সামনে।

কিউইদের হয়ে ম্যাট হ্যানরি নেন ৪টি উইকেট। ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট আর ১টি উইকেট নেন জিমি নেশাম।

জবাবে ব্যাট করতে নেমে কিউইদের কোনও ব্যাটসম্যানই লম্বা করতে পারেনি ইনিংস। ওপেনার কলিন মুনরো করেন ২৪ রান। আরেক ওপেনার বিদায় নেন ৮ রান করে।

দুই নম্বরে ব্যাট করতে নেমে কিউই দলনেতা ক্যান উইলিয়ামসন করেন ৩৯ রান। টেইলরের ব্যর্থতায় বিপদে পড়া দলকে সামাল দেন লাথাম আর জিমি নেশাম।

লাথাম করেন ৩৭ আর নেশাম করেন ৪৪ রান। এরপর মিচেল সানটারের ২২ রানের পর দাঁড়াতে পারেনি কোনও ব্যাটসম্যান। ৪৪.১ ওভারেই থেমে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ২১৭ রানে সব উইকেট হারিয়ে ৩৫ রানে হেরে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

মোট ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা মোহাম্মদ শামি

ভারতের হয়ে ৩ উইকেট নেন যুগেন্দর চাহাল, ২টি করে উইকেট নেন মোহাম্মদ শামি ও হার্দিক পান্ডিয়া। ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার আর কেদার যাদব।

আর/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh