• ঢাকা সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫

মেসির নেতৃত্বগুণ নিয়ে ফের ম্যারাডোনার প্রশ্ন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ জানুয়ারি ২০১৯, ১৯:৩০
ক্যারিয়ার শুরুর পর ধাপে ধাপে লিওনেল মেসি নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের মঞ্চে। ফুটবল শৈলী আর গোলের ক্ষুধা তাকে বানিয়ে দিয়েছে বিশ্বসেরা। পাঁচবার ব্যালন ডি’অরের পুরস্কার জিতেছেন। বার্সোলোনার হয়ে অসংখ্য ট্রফি জেতার যাত্রায় স্প্যানিশ লা লিগার সর্বকালের সেরার তকমাও পেয়েছেন এই আর্জেন্টাইন। যদিও জাতীয় দলের জার্সিতে ঘরে তুলতে পারেনি বড় কোনো শিরোপা। ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপের ফাইনালে গিয়েও হতাশ হয়ে ফিরে আসতে হয়েছে। আর্জেন্টিনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি ছাড়া আর কিছুই নেই নামের সঙ্গে।

অন্যদিকে দক্ষিণ আমেরিকার দেশটিকে ১৯৮৬ সালে প্রায় একক নৈপুণ্যে বিশ্বকাপ শিরোপা উপহার দেন দিয়েগো ম্যারাডোনা। পারফরম্যান্সের প্রশংসা সব সময় করলেও গেল বছর অধিনায়ক মেসির কঠোর সমালোচনা করেছিলেন এই কিংবদন্তি। 

বার্সা ফরোয়ার্ডের উপর অভিযোগ করে বলেছিলেন, গুরুত্বপূর্ণ ম্যাচের আগে স্নায়ুচাপে ভোগেন তিনি। এসময় ম্যারাডোনা জানিয়েছিলেন, ম্যাচের ২০ বার টয়লেটে যেতে হয় মেসিকে।

এমন মন্তব্যের পর মেসি ভক্তদের পক্ষ থেকে ম্যারাডোনার কার্যকলাপ নিয়ে নানা রকম খোঁচা দেয়া শুরু হয়।

এমন বক্তব্য দেয়ায় ম্যারাডোনাকে ‘জ্ঞানহীন’ বলে উল্লেখ করেছিলেন মেসির চাচাতো ভাই  প্যারাগুয়ের ঘরোয়া লিগের ফুটবলার ম্যাক্সি বায়ানচুচ্চি।

ম্যাক্সি বলেছিলেন, মেসিকে ছোট করে এমন বক্তব্য দেয়া জ্ঞানহীনের কাজ। পাশাপাশি সর্বকালের সেরা এই ফুটবলারকে নেশায় জর্জরিত এবং অসুস্থ হিসেবে চিহ্নিত করেছেন তিনি। 

সম্প্রতি অসুস্থতার কারণে চিকিৎসা নিয়েছেন ৫৮ বছর বয়সী ম্যারাডোনা। ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার হাসপাতাল থেকে ছাড়া পেয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালেও মেসির নেতৃত্ব নিয়ে সমালোচনা করেছেন।

রাজধানী বুয়েনস আয়ারেসে আর্জেন্টাইন গণমাধ্যম ‘ওলে’কে তিনি বলেন, আমি মেসিকে মন থেকে ভালোবাসি। তারা জোড় করে মেসিকে নেতা বানাতে চায়। তার অধিনায়ক হবার ক্ষমতা নেই। কারণ সে খেলার দুনিয়া আর পরিবার নিয়েই থাকবে।

চলতি মৌসুমে প্রথমবারের মতো পূর্নাঙ্গ অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন মেসি। লা লিগায় ১৮ ম্যাচে ১২ জয়, ৪ ড্র ও ২ হার নিয়ে ৪০ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে কাতালান দলটি। অন্যদিকে ১৬ গোল দিয়ে গোলদাতাদের তালিকাও শীর্ষে রয়েছেন ম্যাজিশিয়ান মেসি। 

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়