• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সাদমান-সাকিবের ব্যাটে প্রথম দিনটা বাংলাদেশেরই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ নভেম্বর ২০১৮, ১৭:২৩

আর যাই হোক, চাপ কমাতে হবে প্রথম ইনিংস দিয়ে। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট তো সেটাই বলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ না হলে ম্যাচটা হেরেও যেতে পারতো বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে যেমন মুড়ি-মুড়কির মতো উইকেট দিয়ে এসেছিল টাইগাররা তাতে যা করার প্রথম ইনিংসে করতে হবে।

এই টেস্ট জিততে পারলে দীর্ঘ ৯ বছর পর ২-০ তে সিরিজ জিতবে বাংলাদেশ। বলা সহজ হলেও কাজটা অনেক বন্ধুর। এই ম্যাচটা জিততে পারলে মধুর একটা প্রতিশোধও নেয়া হয়ে যাবে ক্যারিবীয়দের বিপক্ষে।

সকালে টস জিতে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের সিদ্ধান্ত আগে ব্যাটিং করার। সিদ্ধান্ত ব্যাটিং হলেও চমক ছিল, দলে কোনও পেসার না থাকাটা। বাংলাদেশ ক্রিকেটের জন্য এটা একেবারেই নতুন অভিজ্ঞতা বটে। গত কয়েকদিনের গুঞ্জন, সাদমান ইসলাম অনিকের অভিষেক।

ম্যাচ শুরুর আগে তার মাথায় টেস্ট ক্যাপ উঠিয়ে দিলেন টাইগারদের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। নতুন ওপেনার পেলো বাংলাদেশ দল। এ নিয়ে গত ১১ টেস্টে ন’বার বদল হলো ওপেনিং জুটি। যা হোক, ম্যাচের শুরুটা সাদমান-সৌম্য মিলে খেলে আসছিলেন দেখেশুনেই। সৌম্যর ধীরগতির ব্যাটিং আশা দেখালেও সেটা নিরাশায় পরিণত হতে সময় লাগেনি বেশিক্ষণ।

৪২ বলে ১৯ রান করে ১৫ ওভারের সময় ফেরেন সাজঘরে।

সাদমানের সঙ্গে জুটি গড়েন মুমিনুল হক। চট্টগ্রাম টেস্টের সেঞ্চুরিয়ান নিজেকে নিতে পারলেন না বহুদূর। কেমার রোচের বলে ব্যাক্তিগত ২৯ রানে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। সেটিও আবার মধ্যাহ্ন বিরতির একটা বল আগে!

মধ্যাহ্ন বিরতির পর সাদমানের সঙ্গে নামেন মোহাম্মদ মিঠুন। নিজের প্রিয় জায়গায় ব্যাটিং করার স্বাচ্যন্দবোধের কথা শুনিয়েছিলেন গত বৃহস্পতিবার। কিন্তু জ্বলে উঠতে পারেননি আজ। ৬১ বলে ২৯ রান করে বিদায় হোন এই ডান-হাতি। একের পর এক উইকেট গেলেও সাদমান তার অভিষেকটা স্বরণীয় করার জন্যই যেন মাঠে নামেন। ১৯৯ বলে খেলেন ৭৬ রানের ইনিংস। ২৩ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান যেন প্রমাণ করতে চাইলেন অভিষেকে কোন ভীতি নেই। দারুণ সাবলীলভাবে ব্যাট চালালেন।

এদিন মুশফিকও ছিলেন নিষ্প্রব। ১৪ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন লুইসের বলে। দলের হাল ধরা সাকিবের সঙ্গে যোগ হলেন মাহমুদুল্লাহ রিয়াদ। দুজনে অপরাজিত আছেন প্রথম দিন শেষে। সাকিব করেছেন ৫৫ রান। আর মাহমুদুল্লাহ রিয়াদও হাটছেন লম্বা ইনিংস খেলার পথে। অপরাজিত আছেন ৩১ রানে। প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৫৯ রান।

এমআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব
জুয়ার বিজ্ঞাপনে দেশের সব তারকাকে ছাড়িয়ে সাকিব
সাকিব ও আমাকে নিয়ে মনের মাধুরী মিশিয়ে সংবাদ করা হচ্ছে : মেজর হাফিজ
X
Fresh