• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘আমি একটা পিস্তল দিয়ে ওদের মেরে ফেলতে চাচ্ছিলাম’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুলাই ২০১৮, ০৮:৫৪

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপের স্বাদ দিয়েছিলেন তিনি। ১৯৩০ বিশ্বকাপের ফাইনালে উঠেও যারা বিশ্বকাপ জিততে পারেনি, তাদেরকে সোনালি ট্রফিটা জয় করার জন্য অপেক্ষা করতে হয়েছে পরবর্তী ৪৮ বছর। অবশেষে নিজেদের দেশে ১৯৭৮ সালে বিশ্বকাপের শিরোপা হাতে তুলে নেয় আর্জেন্টিনা। জাদুকরি কোচ সিজার লুই মেনোত্তির অধীনে সেবার খেলেছিল একঝাঁক তারকা ফুটবলার। মারিও কেম্পেস থেকে শুরু করে ড্যানিয়েল পাসারেলা, মিগুয়েল অভিয়েদো, রুবেন গ্যালভান, ড্যানিয়েল বার্তোনিরা।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিদেশে টি-টোয়েন্টি লিগ খেলতে নিষেধাজ্ঞা মোস্তাফিজের
--------------------------------------------------------

রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয়ায় আগামী বিশ্বকাপে আর্জেন্টিনার শিরোপা খরা গিয়ে ঠেকেছে ৩৬ বছরে। এবারের বিশ্বকাপে ব্যর্থতায় পুরো আর্জেন্টিনাই সমালোচনায় মুখর হয়ে উঠেছে। নতুন করে এর মাত্রা আরো বাড়িয়ে দিয়েছে এএফএ’র নতুন এক ঘোষণায়। আর সে ঘোষণায় আরো মাত্রা দিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী সিজার লুইস মেনোত্তি। তিনি এএফএ’র ঘোষণায় এতটাই ক্ষিপ্ত যে রাগ-ক্ষোভে এএফএ’র কর্মকর্তাদের খুন করে ফেলতে চান তিনি!

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) স্পেনের মারবেলায় ট্রেনিং ও অভ্যর্থনা কেন্দ্র চালু করার ঘোষণা দিয়েছে। এএফএ’র এমন কার্যক্রমে বিরক্ত মেনোত্তির হোয়াটসঅ্যাপ মেসেজের অডিও ক্লিপ ফাঁস হয়েছে। ওই অডিওতে তাকে বলতে শোনা যায়, আমি এটা বিশ্বাস করতে পারছি না! এটা দেখে মেজাজ খুব খিচড়ে যায়, আমি একটা পিস্তল দিয়ে ওদের মেরে ফেলতে চাচ্ছিলাম!

অডিওর পরের অংশে তাকে আরও বলতে শোনা যায়, এটা আমাকে লজ্জা দিচ্ছে। এটা আমাকে জাহান্নামে যেতে আগ্রহ জাগাচ্ছে, কিংবা উরুগুয়েতে বাস করতে। এটা মেনে নেওয়া যায় না। তারা মারবেলাতে প্রচুর খরচ করছে।

১৯৮৭ সালে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো এই কোচ নিজ দেশের মানুষদের অবহেলিত জীবন আর দুর্দশা দেখে খুবই হতাশ। তিনি বলেন, আমি রোজারিওতে আমার বন্ধুর সঙ্গে কথা বলেছি, সে আমাকে বলেছে- সেখানকার ক্লাবগুলোর পানির সমস্যা প্রকট। সেখানকার পানির প্রধান উৎস সেন্ট্রাল কর্দোবার নিয়ন্ত্রণ চার মাফিয়ার হাতে।

তীব্র ক্ষোভ প্রকাশ করে মেনোত্তি বলেন, কারা এই বিশাল অট্টালিকা কিনল? কারা সেই বিখ্যাত খেলোয়াড় যারা আর্জেন্টিনায় নয় বরং বাইরে থাকে?

যে অর্থে স্পেনে বিশাল সম্পদ কেনা হয়েছে সেই অর্থ আর্জেন্টিনার বয়সভিত্তিক দলগুলোর জন্য কাজে লাগানো যেত বলে মেনোত্তি মনে করেন। আর্জেন্টিনায় অনেকেই সাবেক কোচ মেনোত্তির সঙ্গে একমত পোষণ করছেন।

আরও পড়ুন :

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh