logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

কোস্টারিকাকে বাঁচাতে পারলেন না নাভাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুন ২০১৮, ২০:৪২ | আপডেট : ১৭ জুন ২০১৮, ২০:৪৯
শত চেষ্টা করেও দলকে বাঁচাতে পারলেন না রিয়াল মাদ্রিদের হয়ে খেলা কোস্টারিকার জাতীয় দলের গোলরক্ষক কেইলর নাভাস। তিনি হেরে গেলেন আলেকজান্ডার কোলারভের কাছে। 

রোববার দিনের প্রথম ম্যাচে সামারা অ্যারানাতে অনুষ্ঠিত হয়। ম্যাচের শুরুতে দুই দলই সমান তালে লড়েছে। পরের দিকে যদিও দাপট দেখিয়েছে সার্বিয়া। ম্যাচের ১১তম মিনিটে বেশ ভালো সুযোগ পেয়েছিল কোস্টারিকা। কিন্তু গিয়ানসার্লো গঞ্জালেসের হেডটি বারের উপর দিয়ে চলে যায়। এর দুই মিনিট পর বক্সের ডান দিক থেকে সার্বিয়ার আলেকজান্ডার মিত্রোভিকের নেয়া শট সরাসরি ধরে ফেলেন কোস্টারিকা গোলরক্ষক নাভাস।

৩৯ মিনিটে সার্বিয়ার ডিফেন্ডার টসিক পিছলে পড়লে ২৫ গজের মধ্যে বল পেয়ে যান কোস্টারিকার মার্কো ইউরেনা। তবে তার বাঁ পায়ের জোরালো শট গোলবারের অনেক উপর দিয়ে চলে যায়। প্রথমার্ধের একটু আগে (৪৩ মিনিটে) দারুণ একটি আক্রমণ করে সার্বিয়া। লুকা মিলিভোজোভিকের কাছ থেকে বক্সের মধ্যে বল পেয়ে দুর্দান্ত এক বাইসাইকেল কিক নিয়েছিলেন মিলিনকোভিক-সাভিক। সেটাও জায়গায় দাঁড়িয়েই আটকে দেন নাভাস।

প্রথমার্ধে শারীরিক শক্তি প্রয়োগ করে খেলে সার্বিয়া। কিন্তু কোন দলই গোল পায়নি। অবশেষে গোলশূন্য থেকেই বিরতিতে যায় উভয় দল। বিরতি থেকে ফিরে ৫০ মিনিটে আরেকটি বড় সুযোগ নষ্ট করে সার্বিয়া। মিলিনকোভিক-সাভিকের পাস থেকে গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি মিত্রোভিক।

ম্যাচের ৫৬তম মিনিটে ডেভিড গুজম্যান ডি বক্সের একটু বাইরে ফাউল করে কার্ড দেখেন, ফ্রি-কিক পেয়ে যায় সার্বিয়া। সেই ফ্রি-কিকেই দুর্দান্ত এক গোল করেন কোলারভ। সার্বিয়া অধিনায়কের বক্সের বাইরে থেকে নেয়া বাঁ পায়ের বাঁকানো শট কোস্টারিকার গোলপোস্টের ডান কোণ দিয়ে ঢুকে যায় (১-০)।

এবারের বিশ্বকাপ রাশিয়া ও সৌদি আরবের উদ্বোধনী ম্যাচেই দারুণ একটি গোল দেখেছে ফ্রি কিক থেকে। রুশ মিডফিল্ডার আলেকজান্ডার গোলোভিনের পা থেকে এসেছিল তা। এরপর স্পেনের বিপক্ষে ক্রিশ্চিয়ানো রোনালদোর ফ্রি কিক থেকে করা হ্যাটট্রিক ও দলের সমতাসূচক সেই দুর্দান্ত গোল। এই দুইটি গোলের পরই চলে আসে কোস্টারিকার বিপক্ষে সার্বিয়ান ডিফেন্ডার কোলোরভের করা আজকের গোলটি। 

এরপর আরও দুইটি সুযোগ পেয়েছিল সার্বিয়া। তবে সেখান থেকে আর গোলের দেখা পায়নি দলটি। তবে যোগ করা সময়ে দলটির মিডফিল্ডার মাতিচ বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন কোস্টারিকার ডাগ আউটের খেলোয়াড়দের সাথে।

শেষ পর্যন্ত কোনও দলই আর গোলের দেখা না পাওয়ায় ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে সার্বিয়া। 

ম্যাচে বল দখলের লড়াইয়ের হিসাব করলে এগিয়ে ছিল কোস্টারিকা। ম্যাচের ৫৩ শতাংশ সময় ধরে বল ছিল তাদের পায়ে। ৪৭ শতাংশ সময় ধরে বল দখলে রেখেছিল সার্বিয়া। কিন্তু শেষমেশ সার্বিয়াই হাসিমুখে মাঠ ছেড়েছে। আর হতাশাজনকভাবে বিশ্বকাপ মিশন শুরু করেছে কোস্টারিকা।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল কোস্টারিকা। অন্যদিকে, সার্বিয়া এর আগে সর্বশেষ বিশ্বকাপে খেলেছে ২০১০ সালে। সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা।

দল দুইটি লড়াই করছে গ্রুপ ‘ই’ থেকে। এই গ্রুপে অন্য দুইটি দল হচ্ছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। আজ বাংলাদেশ সময় রাত বারোটায় ব্রাজিল ও সুইজারল্যান্ড মুখোমুখি হবে।

গত ১৪ জুন রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপে। টুর্নামেন্টে মোট ৩২টি দল অংশ নিচ্ছে। আগামী ১৫ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। গত আসরে শিরোপা জিতেছিল জার্মানি। আর রানার্সআপ হয়েছিল আর্জেন্টিনা।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়