• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নিজেদের ইতিহাসের সেরা সাফল্য চায় পেরু

স্পোর্টস ডেস্ক

  ২১ মে ২০১৮, ১৭:৪০

পেরু দক্ষিণ আমেরিকার পশ্চিম-মধ্য অঞ্চলে, প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত একটি রাষ্ট্র। পেরু অতীতে দক্ষিণ আমেরিকার বিস্তৃত ইনকা সাম্রাজ্যের কেন্দ্র ছিল। ১৬শ শতকে স্পেনীয় বিজেতাদের হাতে ইনকা সাম্রাজ্যের পতন ঘটে। আন্দ্রেসের স্বর্ণ ও রূপার খনির আকর্ষণে স্পেনীয় খুব শীঘ্রই পেরুকে দক্ষিণ আমেরিকাতে তাদের সম্পদ ও শক্তির কেন্দ্রে রূপান্তরিত করে। পেরু ১৯শ শতকের শুরুতে স্বাধীনতা লাভ করে।

পেরুর অর্থনীতিতে আজও খননশিল্প প্রধান ভূমিকা পালন করছে। তবে কৃষি, মৎস্যনিধন এবং পর্যটনও অর্থনীতির বড় অংশ। বহু পর্যটক ইনকা সাম্রাজ্যের ধ্বংসাবশেষ দেখতে পেরুতে বেড়াতে আসেন। বিশেষ করে আন্দেস পর্বতমালার উপরে মাচু পিচু খুবই জনপ্রিয়।

পেরুর বেশির ভাগ লোক ইনকা বা অন্য আদিবাসী আমেরিকান জাতির লোক।

আটটি বিশ্বকাপের ব্যর্থতার খোলস ভেঙে আন্দিজ পর্বতের দেশটি এবার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে পেরু। ৩৬ বছর পর পঞ্চমবারের মতো এটিই প্রথম তাদের বিশ্বকাপে অংশগ্রহণ করছে এবার। ১৯৩০ সালে প্রথম ফিফা বিশ্বকাপের আমন্ত্রিত দল হিসেবে খেলেছিল পেরু। পরে আরও তিনটি বিশ্বকাপ খেলেছিল তারা ১৯৭০, ১৯৭৮ ও ১৯৮২ সালে। সেরা সাফল্য ছিল তাদের দ্বিতীয় বিশ্বকাপে, মেক্সিকোতে ওইবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল পেরু।

ইস্তাদিও নেসিওনাল তাদের হোম স্টেডিয়াম হিসেবে পরিচিত। বর্তমানে পেরু ফিফা র‌্যাংকিংয়ে ১১ নম্বরে অবস্থান করছে। পেরুর ফুটবল ইতিহাসে সর্বোচ্চ জয় পেয়েছিলো ১৯৩৮ সালের ১১ আগস্ট ইকুয়েডরের বিপক্ষে। সে ম্যাচে তারা ইকুয়েডরকে ৯-১ গোলে পরাজিত করে। অন্যদিকে তাদের ইতিহাসে বড় পরাজয় ছিল ১৯৯৭ সালের ২৬ জুন। সে ম্যাচে তারা ব্রাজিলের কাছে ৭-০ গোলের বড় ব্যবধানে পরাজয়বরণ করে।

এবারের বিশ্বকাপে পেরু সুযোগ পাওয়ায় বাদ পড়ে যায় চিলি। তাদের ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন রবার্তো পালাসিওস (১২৮)। সর্বোচ্চ গোলদাতা পাওলো গুয়েরেরো (৩২)। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোলের অধিকারী পাওলো গুয়েরেরোকে এবারের বিশ্বকাপে পাবে না পেরু। তিনি ইতোমধ্যে কোকেন গ্রহণের দায়ে নিষিদ্ধ করেছে ফিফা।

ডাকনাম

:

লা ব্লাংকুইরোজা

অ্যাসোসিয়েশন

:

পেরুভিয়ান ফুটবল ফেডারেশন

কনফেডারেশন

:

কনমেবল (দক্ষিণ আমেরিকা)

হেড কোচ

:

রিকার্ডো গারেসা

অধিনায়ক

:

আলবার্তো রড্রিগুয়েজ

সর্বাধিক ম্যাচ

:

রবার্তো পালাসিওস (১২৮)

সর্বাধিক গোলদাতা

:

পাওলো গুয়েরেরো (৩২)

হোম ভেন্যু

:

স্তাদিও নাচিওনাল

বর্তমান র‌্যাংকিং

:

১১

সেরা সাফল্য

:

কোয়ার্টার ফাইনাল ১৯৭০

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৩০, ১৯৭০, ১৯৭৮, ১৯৮২, ২০১৮

সেরা খেলোয়াড়

:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh