• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

দুধের সাধ ঘোলে মেটালো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৮, ২৩:১৭

অ্যাশেজ সিরিজে যাচ্ছে তাই অবস্থায় সিরিজ হারে ইংল্যান্ড। কিন্তু ওয়ানডেতে মুদ্রার উল্টো পিঠ দেখতে পায় অস্ট্রেলিয়া। কপাল গুণে হোয়াইটওয়াশ হওয়া থেকে বেঁচে যায় তারা। চতুর্থ ম্যাচে জয়ে ফিরলেও নতুন তারকার পদধ্বনিতে প্রকম্পিত অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। সেই সঙ্গে পার্থ দেখলো নতুন তারকার কাছে বাঘা বাঘা ব্যাটসম্যানদের মাথা নত করার দৃশ্য।

অ্যাশেজে হারার বেদনা হয়তো ইংল্যান্ডের জন্য উপশমের নয়। তবে ওয়ানডে সিরিজ জিতে কিছুটা হলেও তৃপ্তির ঢেকুর তো তুলতেই পারে মরগান-জো রুটরা।

অস্ট্রেলিয়ার বিখ্যাত ভেন্যু ওয়াকায় আর আন্তর্জাতিক ম্যাচ হবে না। ওয়াকার জায়গা নিয়েছে ৫৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার পার্থ স্টেডিয়াম।

--------------------------------------------------------
আরও পড়ুন: পাকিস্তান টি-টোয়েন্টির বাদশাহ!
-------------------------------------------------------

রোববার পার্থের নতুন স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ১২ রানে হারায় ইংল্যান্ড। প্রথম তিন ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করেছিল ইংলিশরা। চতুর্থ ম্যাচটা জেতে অস্ট্রেলিয়া।

পার্থে অনুষ্ঠিত ম্যাচে এদিন টস জিতে ফিল্ডিং বেছে নেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ইংল্যান্ড ৪৭.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫৯ রান সংগ্রহ করে। জবাবে অস্ট্রেলিয়া ৪৮.২ ওভারে ২৪৭ রানে গুটিয়ে যায়। ইংল্যান্ডকে গুটিয়ে দেয়ার পিছনে বড় ভূমিকা ছিল আন্দ্রে টাইয়ের। ৫ উইকেট নিয়েছিলেন তিনি। পরে তাকে ছাড়িয়ে গেছেন টম কুরান। ৫ উইকেট তুলে নিয়ে অজিদের ধসিয়ে দেন ইংল্যান্ডের নতুন সেনানী।

ইংল্যান্ডের ব্যাটিংয়ের শুরু আর শেষটা মেলানো কঠিন। জেসন রয় ও জনি বেয়ারস্টো উদ্বোধনী জুটিতেই তোলেন ৭১ রান। টাইয়ের বলে ৪৯ রান করে ফিরেন রয়। এরপর অ্যালেক্স হেলস ও বেয়ারস্টো ভালোভাবেই এগোচ্ছিলেন। কিন্তু দলীয় ১১৭ রানের মাথায় স্টার্কের বলে বোল্ড হয়ে ফিরেন ব্যক্তিগত ৪৪ রান করে। হেলসের ব্যাট থেকে আসে ৩৫ রান। চার নম্বরে নেমে জো রুট খেলেছেন দলীয় সর্বোচ্চ ৬২ রানের ইনিংস।

নবম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন রুট। কিন্তু মাঝে সঙ্গ পাননি তেমন। ইংল্যান্ডের স্কোরটাও তাই ২৫৯-এ আটকে যায়।

অস্ট্রেলিয়ার পক্ষে টাই ৫টি, মিচেল মার্শ ২টি, এডাম জাম্পা ও মিচেল স্টার্ক ১টি করে উইকেট তুলে নেন।

২৬০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দ্রুতই দুই ওপেনার ডেভিড ওয়ার্নার (১৫) ও ট্রাভিস হেডকে (২২) হারায় অজিরা। তিন নম্বরে নামা মার্কাস স্টইনিসের ব্যাটিং নৈপুন্যে অস্ট্রেলিয়ার রানের চাকা ঠিকই সচল ছিল। স্টইনিসকে সঙ্গ দিতে ব্যার্থ হন অধিনায়ক স্টিভেন স্মিথ (১২) ও মিচেল মার্শ (১৩)। দলীয় ১৩৩ রানের মধ্যে তাদের বিদায়ের পর গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে রান তোলার কাজটা ভালভাবেই করেছেন স্টইনিস।

ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে দ্বিতীয় সেঞ্চুরির স্বপ্ন দেখা স্টইনিসকে সেঞ্চুরি বঞ্চিত করেন আদিল রশিদ। ৯৯ বলে ৮৭ রান করা স্টইনিসকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন তিনি। অজিদের লোয়ার অর্ডার ধসিয়ে দেন টম কারান। ১১ নম্বর ব্যাটসম্যানকে নিয়ে তবুও লড়াইয়ের চেষ্টা করেছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান টিম পাইন। কারানই তাকে প্যাভিলিয়নে ফিরিয়ে ১২ রানের জয় এনে দেন। একইসঙ্গে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় ম্যাচেই ৫ উইকেট শিকারের কীর্তি গড়েন ম্যাচসেরা কারান। সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন জো রুট।

ইংল্যান্ডের পক্ষে কারান ৫টি, মঈন আলী ৩টি ও আদিল রশিদ ১টি উইকেট পান।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
জিম্বাবুয়েও পারলো না লিটনকে ফর্মে ফেরাতে!
‘লিটন বিশ্বমানের ক্রিকেটার’
শান্ত-লিটনদের চোখে জিম্বাবুয়ে যেন একটি শক্তিশালী অস্ট্রেলিয়া!
X
Fresh