• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

না! না! না! বার্সেলোনায় নাম্বার টেন একজনই

স্পোর্টস ডেস্ক

  ০৮ জানুয়ারি ২০১৮, ১৮:৪৮

জাতীয় দলের ম্যাচ থাকুক আর নাই থাকুক ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে সবসময়ই গণ্ডগোল লেগেই থাকে। ক্লাব ফুটবলেও বার্সেলোনার মেসি নাকি পিএসজির নেইমার এই বিতর্কের শেষ নেই। এবার চিরপ্রতিদ্বন্দ্বী এই দুটি দলকে যেন একই সুতায় গাঁথলেন বার্সেলোনার ব্রাজিলিয়ান সেনসেশন ফিলিপ্পে কুতিনহো।

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন লিভারপুলের ব্রাজিলিয়ান সুপারস্টার ফিলিপ্পে কুতিনহো। এটা পুরনো খবর। বার্সায় যোগ দেয়ার আগেই কাতালান শিবিরের সেরা অস্ত্র লিওনেল মেসিকে সর্বকালের সেরা নাম্বার টেন হিসেবে একবাক্যে স্বীকার করে নিলেন এই ব্রাজিলিয়ান তারকা।

কি কুতিনহোর সেই স্বীকারোক্তি? এ নিয়ে প্রশ্নই ওঠে না। কারণ, আক্ষরিক অর্থেই বিষয়টা প্রশ্নাতীত। তবু একজন প্রশ্ন করলেন ফিলিপে কুতিনহোকে। লিভারপুলে তার জার্সি নম্বর ছিল ১০। দলের প্রাণস্পন্দনের প্রতীক। কিন্তু বার্সেলোনার 'ঘরের ছেলে' মেসির নামের সঙ্গে এই নম্বরটি যেন সেঁটে গেছে। আর্জেন্টাইন ফুটবল জাদুকরের নাম 'এলএমটেন'। বার্সেলোনাতেও কি ১০ নম্বর জার্সি চান? কুতিনহো প্রশ্নটা যেন শেষই করতে দিলেন না। মুখে চওড়া হাসি এঁকে বললেন, না! না! না! বার্সেলোনায় নাম্বার টেন একজনই (লিওনেল মেসি)। ও বিশ্বের সেরা, সর্বকালের সেরা নাম্বার টেন।

এখনো আনুষ্ঠানিক চুক্তি হয়নি বলেই হয়তো কাল ন্যু ক্যাম্পে থেকেও গ্যালারিতে বসলেন না কুতিনহো। খেলা দেখলেন ভেতরের কক্ষে, বড় পর্দায়। মুগ্ধ হয়ে দেখলেন মেসি-সুয়ারেজের ভলি। পাউলিনহোকে দিয়ে মেসির আরেকটি গোল করানোর মধ্যে দেখলেন ব্রাজিল-আর্জেন্টিনার বোঝাপড়া কতটা ভালো! লেভান্তেকে ৩-০ গোলে হারিয়ে কুতিনহো-বরণ করল বার্সেলোনা। কুতিনহো মাঠে থেকেও থাকলেন। অনেক দিন পর ৪-৪-২ ফরম্যাট সাজাল বার্সা।

এখনো সাংবাদিকদের সঙ্গে আলাপ করিয়ে দেয়া হয়নি। তবে কাল সংক্ষিপ্ত ছবি তোলার একটা পর্ব ছিল। কুতিনহো অবশ্য নিজের অনুভূতি না বলেই প্রকাশ করে দিয়েছেন আগেই। লিভারপুলের এত ভালোবাসা, সর্বোচ্চ বেতনের লোভনীয় প্রস্তাব, ছয় মাস ধরে তাকে বোঝানো, কোনো কিছুতেই কাজ হয়নি। কতটা মরিয়া ছিলেন তিনি নিজেই। ব্যাকুল ছিল সমর্থকেরাও। বার্সেলোনার টুইটার পেজে পোস্ট করা সংক্ষিপ্ত ভিডিওতে কুতিনহো বলেছেন, হাই বার্সা সমর্থকেরা, আমি চলে এসেছি। আমার স্বপ্ন পূরণ হলো। আশা করি কাল (আজ) দেখা হবে।

বার্সা টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন আরো বিস্তারিত, আমি ভীষণ ভীষণ সুখী। সব সময়ই বলে এসেছি, এটা ছিল আমার লালন করা স্বপ্ন। অবশেষে সেই স্বপ্ন পূরণ করতে এখানে চলে এলাম। এই ক্লাবের হয়ে খেলতে, অসংখ্য শিরোপা জিততে, সমর্থকদের খুশি করতে...সব সময়ই আনন্দ নিয়ে খেলতে। ভেবেই রোমাঞ্চ হচ্ছে, আমি এত এত আদর্শ খেলোয়াড়দের সঙ্গে খেলব। সেই সব খেলোয়াড়, যারা অনেক ইতিহাস গড়েছে। লিও মেসি, লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, পিকে, বুসকেটস। তাদের অংশ হতে পেরে, তাদের কাছ থেকে অনেক কিছু শেখার, একসঙ্গে অনেক কিছু জেতার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।’

কুতিনহোকে বার্সেলোনায় নিয়ে আসার পেছনে বড় ভূমিকা ছিল কোচ আর্নেস্তো ভ্যালভের্দের চাওয়া। তিনি বলেছেন, ও আমাদের দলে অনেক কিছু যোগ করবে। কুতিনহো গোল করতে পারে, করাতে পারে। ভেতরের দিকে খেলতে পারে, বাইরেও খেলতে পারে। লিভারপুল আর ব্রাজিল জাতীয় দলে ওকে আমি অনেক জায়গায় খেলতে দেখেছি। অবশেষে ও আমাদের দলে এল। এটা আমাদের সাহায্য করবে বলে আশা করি। ওকে অনুশীলনে কমপক্ষে এক দিন দেখে আমরা বোঝার চেষ্টা করব ও কী অবস্থায় আছে।

নতুন দল তো শুধু নয়, নতুন জায়গা, নতুন পরিবেশ ও সংস্কৃতি। অনেক অচেনা মানুষ। সপরিবারে এখানে এসে থিতু হতে সময় তো লাগবেই। তবে কুতিনহোকে এ ব্যাপারে অনেক সাহায্য করছেন সুয়ারেজ। লিভারপুলে দুজনে একসঙ্গে দেড় বছর খেলেছেন। বার্সেলোনায় কুতিনহোর জন্য বাড়িও দেখে দিয়েছেন সুয়ারেজ।

মেসি-সুয়ারেজের বাড়ির পাশেই বাড়ি নিয়েছেন। এবার ক্লাবেও কুতিনহোকে সব রকম স্বস্তি দিতে তৈরি সুয়ারেজ, ক্লাব বদল সব সময়ই কঠিন। মানিয়ে নিতে হয়। আমাদের চেষ্টা করতে হবে ও যেন সবকিছুতে স্বস্তিবোধ করে। ও যেমন খেলোয়াড়, দ্রুতই মানিয়ে নেবে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিরোপা স্বপ্নে হোঁচট খেল লিভারপুল
লিভারপুলের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
জোড়া গোল ও অ্যাসিস্টে মায়ামিকে জেতালেন মেসি
X
Fresh