logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

ইতিহাসের পাতায় মার্শ ভ্রাতৃদ্বয়

স্পোর্টস ডেস্ক
|  ০৭ জানুয়ারি ২০১৮, ১২:৪৯ | আপডেট : ০৭ জানুয়ারি ২০১৮, ১৪:১১
ঐতিহ্য আর সম্মানের অ্যাশেজ সিরিজে টেস্ট সেঞ্চুরি অবশ্যই প্রতিটি অস্ট্রেলিয়ান ও ইংলিশ ক্রিকেটারদের জন্য অন্যরকম মর্যাদা। তবে আপন ভাইরা যখন ক্রিজে দাঁড়িয়ে এক সঙ্গে সেঞ্চুরি উদযাপন করে তা দেখতে কোটি টাকা গেলেও ক্রিকেট প্রেমীদের কোনো ক্ষতি নেই! এমনি একটি দৃশ্যের সাক্ষী হলো সিডনির দর্শকরা।

পাঁচ ম্যাচ সিরিজের শেষটির চতুর্থ দিনের পঞ্চম বলে সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান শন মার্শ। ঘণ্টা খানেক পর ৬৩ রান নিয়ে দিন শুরু করা মিচেল মার্শও তুলে নিলেন শতরান। এনিয়ে মার্শ ভ্রাতৃদ্বয় একসঙ্গে চারটি ইনিংস খেলেছেন। এর মধ্যেই সেঞ্চুরি করে দুই ভাই চলে এলেন ইতিহাসের পাতায়।

সেঞ্চুরির পাশাপাশি পঞ্চম উইকেটে দুইজন গড়েছেন ১৬৯ রানের বড় জুটি। রান আউট হওয়ার আগে শন করেছেন ১৫৬ রান। টম ক্রানের বলে ১০১ রানে বোল্ড হয়েছেন মিচেল। তাদের সেঞ্চুরির ওপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৬৪৯ রানে ইনিংস ঘোষণা করেছে।

এদিকে ক্রিকেট বিশ্ব সবশেষ একই ইনিংসে ভাইদের সেঞ্চুরির সাক্ষী হয়েছিলো ২০০১ সালে। সেবারও অস্ট্রেলিয়ার দুই ভাই গড়েছেন এ কীর্তি। স্টিভ ও মার্ক ওয়াহ ওভালে ইংল্যান্ডের বিপক্ষেই তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। ১৫৭ রান করে আউট হয়েছিলেন স্টিভ। আর মার্ক করেছিলেন ১২০ রান।

এর আগেও ওয়াহ ভাইয়েরা দেখিয়েছিলের মাঠে এক সঙ্গে জমে বসলে তারাই সেরা। ১৯৯৫ সালের মে মাসে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি গড়েন তারা। চতুর্থ উইকেটে গড়েন ২৩১ রানের জুটি। 

সব মিলিয়ে ভাইদের টেস্টে সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্র্যান্ট ও অ্যান্ডি ফ্লাওয়ারের দখলে। ১৯৯৫ সালের জানুয়ারিতে হারারেতে পাকিস্তানের বিপক্ষে চতুর্থ উইকেটে ২৬৯ রানের জুটি গড়েন এই দুজন। গ্র্যান্ট করেন ২০১ রান, অ্যান্ডি ১৫৬। 

ভাইদের সেঞ্চুরি সবার আগে করেছিলেন গ্রেগ ও ইয়ান চ্যাপেল। ১৯৭৪ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন তারা। ২৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন গ্রেগ। ইয়ানের ব্যাট থেকে আসে ১৪৫। সবচেয়ে মজার বিষয় হচ্ছে একই টেস্টের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন দুই ভাই। ১৩৩ রানের ইনিংস খেলেন গ্রেগ করেন। ১২১ করেন ইয়ান।

উপমহাদেশের হয়ে এক মাত্র পাকিস্তানের মুশতাক ও সাদিক মোহাম্মদেরও টেস্টের একই ইনিংসে সেঞ্চুরির কীর্তি আছে। ১৯৭৬ সালে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে কীর্তি গড়েন তারা।

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়