• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অর্ধশত বছর পর সোবার্সের সঙ্গী স্মিথ

স্পোর্টস ডেস্ক

  ০৫ জানুয়ারি ২০১৮, ১৪:৪৫

ভারতের হয়ে বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার হয়ে স্টিভেন স্মিথ। দুইজন এক এক করে নিজেদের নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। ইংল্যান্ডের সঙ্গে অ্যাশেজ সিরিজের শেষ টেস্টে সিডনির ২২ গজে লড়াই চলছে অস্ট্রেলিয়ার। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসের ব্যাট করছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ডের লেগ স্পিনার মেসন ক্রেনের লেগ স্ট্যাম্পের বাইরের বল স্কয়ার লেগে আলতোভাবে খেলে প্রান্ত বদল করলেন অসি অধিনায়ক। এক রানের সঙ্গে নামের পাশে যোগ হলো ২৬ রান। আর এই ২৬ রানের সুবাদে সাফল্যের মুকুটে যোগ হলো নতুন পালক।

৫৯৭৪ রানে সিডনি টেস্ট শুরু করেছিলেন স্মিথ। বছরের শেষ ইনিংসে সেঞ্চুরির স্বাদ পাওয়া স্মিথ সিডনিতেও দ্যুতি ছড়াচ্ছিলেন শুরু থেকে। শুক্রবার দ্বিতীয় দিনের শেষ সেশনে ২৬ রান তুলে টেস্ট ক্যারিয়ারে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন অজি অধিনায়ক। গড়লেন নতুন কীর্তি।

সাদা পোশাকে ৬ হাজারি ক্লাবে পৌঁছাতে ১১১টি ইনিংস লেগেছে স্মিথের। সমান সংখ্যক ইনিংসে একই কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার গ্যারি সোবার্স। স্যার গ্যারি সোবার্স ও স্মিথ যৌথভাবে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

আর সবার আগে সাদা পোশাকে এ কীর্তি গড়েছেন অজি গ্রেট স্যার ডন ব্র্যাডম্যান। ছয় হাজার রান ছুঁতে ডন ব্র্যাডম্যানের লেগেছিল মাত্র ৬৮ ইনিংস।

৭৬.৭৬ গড়ে ১৩০৫ রান নিয়ে বছর শেষ করেছিলেন স্মিথ। এবারের শুরুটাও ভালো হল। আলো ছড়ানো ইনিংসটি এরই মধ্যে রেকর্ডবুকে ঠাঁই পেয়েছে। স্মিথ ইনিংসটি বড় করতে পারেন কিনা সেটাই দেখার।

এবার সোবার্সের সঙ্গী পাওয়ার বিষয়টি ব্যাখ্যা করা যাক। ১৯৬৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি। মাত্র ১১১তম ইনিংসে এ রান করে এ মাইলফলকের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হয়েছিলেন। তাকে আর টপকাতে পারেনি কেউ। কুমার সাঙ্গাকারা (১১৬) ও সুনীল গাভাস্কার (১১৭) কাছাকাছি গিয়েছিলেন কিন্তু সোবার্সকে ছুঁতে পারেননি। স্মিথ ১১০ ইনিংসে ৫৯৭৪ রান নিয়ে সিডনি টেস্ট শুরু করেছিলেন। সোবার্সকে ছুঁতে চাইলে প্রথম ইনিংসেই অন্তত ২৬ রান করতে হতো স্মিথকে। ইনিংসের ৫৬তম বলেই সেটা করে ফেলেছেন। ৬ হাজার রান তোলায় দ্বিতীয় দ্রুততম ব্যক্তি এখন দুইজন, সোবার্স ও স্মিথ।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেটে ইতিহাস লিখল গণ-অর্থায়নে খেলতে আসা ভানুয়াতু
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
X
Fresh