logo
  • ঢাকা সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

‘পিংক টেস্ট’ মাতাবেন চিরপ্রতিদ্বন্দ্বীরা

স্পোর্টস ডেস্ক
|  ০৩ জানুয়ারি ২০১৮, ১৮:১৫ | আপডেট : ০৩ জানুয়ারি ২০১৮, ১৯:৪৮
ইতিহাস-ঐতিহ্য বিবেচনায় অ্যাশেজকেই ক্রিকেটের সর্বকালের সেরা দ্বৈরথ আখ্যা দেয়া হয়। আর অন্য কোনো দ্বিপাক্ষিক দ্বৈরথ নিয়মিতভাবে প্রায় ১৫০ বছর ধরে চলে আসছে কি না জানা নেই।

ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ এ আসরের পাঁচ ম্যাচের সিরিজ চলছে। প্রথম তিনটিতেই জয় তুলে নিয়েছে স্বাগতিক অজিরা। চতুর্থটি ড্র করতে সক্ষম হয়েছে ইংলিশ বাহিনী। কাল বুধবার থেকে শুরু হচ্ছে সিরিজের শেষ ম্যাচ। 

দীর্ঘদিন ধরে ব্রেস্ট ক্যান্সার নিয়ে কাজ করছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা। স্ত্রী জেনি ম্যাকগ্রা মরণব্যাধিতে আক্রান্ত হবার পর ২০০৫ সালে চালু করেন ম্যাকগ্রা ফাউন্ডেশন। রোগটি নিয়ে শিক্ষা এবং সচেতনতা বৃদ্ধিই ছিল এর মূল লক্ষ্য। ২০০৮ সালে মৃত্যু হয় জেনির। কিন্তু থেমে থাকেননি ম্যাকগ্রা। ব্রেস্ট ক্যান্সার নামের নীরব ঘাতকের বিরুদ্বে লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি। 

দূরারোগ্যটির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জন্য প্রথম বারের মতো ক্রিকেট ম্যাচ আয়োজন করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ‘পিংক টেস্ট’ আয়োজন করে।

তারই ধারবাহিকতায় কাল বুধবার ‘পিংক টেস্ট’ টেস্টের দশম আসর বসছে সিডনি ক্রিকেট (এসসিজি) গ্রাউন্ডে। চলমান অ্যাশেজের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। 

এ নিয়ে গ্লেন ম্যাকগ্রাকে নিয়ে ফটোশেসনও শেষ করেছে স্মিথ-ওয়ার্নারা। এদিকে পুরো দল নিয়ে এসসিজিতে হাজির হয়েছিলেন জো রুট বাহিনী।

ওয়াই/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়