• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ নিয়ে পাইবাসের ১০ বছরের পরিকল্পনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ডিসেম্বর ২০১৭, ১৯:১৯
২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে তামিম ইকবালের সঙ্গে বাংলাদেশের তৎকালীন কোচ রিচার্ড পাইবাস

দক্ষিণ আফ্রিকা সফরের পর বাংলাদেশের কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান শ্রীলঙ্কার চন্ডিকা হাথুরুসিংহে। তাই বাংলাদেশ জাতীয় দলের কোচের পদটি এখন শূন্য। নতুন কোচ নিয়োগ দিতে এরইমধ্যে উঠে-পড়ে লেগেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই সুবাদে ইংলিশ বংশোদ্ভূত কোচ রিচার্ড পাইবাসের সাক্ষাৎকার নিয়েছে বোর্ড।

প্রধান কোচ হিসেবে হিসেবে পরীক্ষা দিতে এসে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ১০ বছরের পরিকল্পনা নিয়েছেন পাইবাস। আজ বুধবার এমন কথাই জানিয়েছেন বিসিবি বস নাজমুল হাসান পাপন।

বাংলাদেশ দলের কোচ হবার জন্য বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলতে গতকাল ঢাকায় আসেন পাইবাস। আজ নিজের পরিকল্পনা ও লক্ষ্যের কথা তুলে ধরেন বিসিবি কর্মকর্তাদের সামনে। কোচ হবার জন্য নিজের আগ্রহও প্রকাশ করেছেন পাইবাস। তাই বাংলাদেশের কোচ হলে কি করবেন, সেই পরিকল্পনা জানিয়েছেন পাইবাস।

বিসিবি প্রধান বলেছেন, পাইবাসের প্রেজেন্টেশন অবশ্যই ভালো। এটা নিয়ে কোনো সন্দেহ নাই। অনেক দূরের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন। ১০ বছরের একটা পরিকল্পনা নিয়ে কাজ করবে। তিনি লম্বা সময়ের পরিকল্পনা নিয়ে এসেছেন। কিন্তু আমাদের দু’টোই দেখতে হবে। লং টার্ম, শর্ট টার্ম দু’টোই দেখতে হবে। সামনে বিশ্বকাপ আছে, সেটাও আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি যা চান, যেমন চান এখনই হয়তো সব পারবো না। তবে শেষ পর্যন্ত ওই পরিকল্পনা কাজে লাগাতে পারলে বাংলাদেশের জন্যই ভালো হবে।

বাংলাদেশের কোচ হবার জন্য পাইবাস নিজেই আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়ে পাপন বলেন, শতভাগ উনি নিজ থেকে আগ্রহ প্রকাশ করেছেন। তার কাছে মনে হয়েছে, বাংলাদেশ দল এখন ভালো করছে, একটা পর্যায়ে পৌঁছেছে। তার মনে হয়েছে, বাংলাদেশের ক্রিকেট এখন যেভাবে চলছে তাতে শুধু তিনি নন, যে কোনো কোচই এখন বাংলাদেশে কাজ করতে চায়।

পাইবাসের পর আগামী ৯ ডিসেম্বর কোচ হবার জন্য পরীক্ষা দিতে আসবেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক খেলোয়াড় ফিল সিমন্স। পাশাপাশি আরো কিছু কোচের সঙ্গেও কথা হয়েছে বলে জানান পাপন।

বিসিবি সভাপতি বলেন, ৯ তারিখে আসবে ফিল সিমন্স। তার আগেও একজন আসার কথা। তার নাম এখন বলছি না। কারণ, যেহেতু এখনও তারিখ ঠিক হয়নি, তেমন নিশ্চয়তা এখনও মেলেনি। আরও কয়েক জনের সঙ্গে কথা হচ্ছে।

জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে কোচ নিয়োগ করা কঠিন বলে জানিয়েছেন পাপন।

তিনি বলেন, শ্রীলঙ্কা সিরিজের আগে কোচ নিয়োগ হবে কি না এই মুহূর্তে বলা মুশকিল। আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব একটা কোচ নিয়ে নেয়ার।

কোচ নিয়োগ নিয়ে এরইমধ্যে বাংলাদেশ ক্রিকেটের সিনিয়র খেলোয়াড়দের সঙ্গেও কথা হয়েছে বলে জানিয়ে পাপন বলেন, ক্রিকেটারদের বলতে যা বোঝায় সেভাবে হয়তো হয়নি। সিনিয়র কয়েকজন মাশরাফির, তামিম ও সাকিবের সঙ্গে কথা হয়েছে।

বাংলাদেশের ক্রিকেট দলের হেড কোচ হিসেবে এর আগে ২০১২ সালের মে মাসে স্টুয়ার্ট ল’র স্থলাভিষিক্ত হয়েছিলেন পাইবাস।

দু’বছরের জন্য কোচ হলেও পাঁচ মাস পরই দলের দায়িত্ব থেকে সড়ে যান তিনি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হিসেবে কাজ করছেন ৫৩ বছর বয়সী পাইবাস।

এর আগে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে কাজ করেছেন তিনি।

বোর্ডের সাথে সাক্ষাৎ শেষে বিসিবি থেকে বেরিয়ে আসেন পাইবাস। কিন্তু সাংবাদিকদের সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করেননি তিনি। শুধুমাত্র বলেছেন, দিনটি আমার জন্য ভালো ছিলো। অন্যদিন কথা হবে।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh