• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে সর্বোচ্চ রান ও উইকেট শিকারি যারা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২৪, ১৯:৩৬
বিশ্বকাপ
ছবি- এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে এবারে সুপার এইটের অপেক্ষায় দর্শকরা। গ্রুপ পর্বে মোট ৪০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই পর্ব শেষে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং উইকেট শিকারির তালিকায় রয়েছেন দুই আফগান তারকা।

ব্যাট হাতে সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষে রয়েছেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। তিনি এখন পর্যন্ত ৪ ম্যাচে ১৫০.৪৫ স্ট্রাইকরেটে ১৬৭ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের ক্ষেত্রে শীর্ষে রয়েছেন আফগানিস্তানের বাঁহাতি পেসার ফজলহক ফারুকি। তিনি ৪ ম্যাচ থেকে ৫.৫৮ ইকোনমিতে তুলে নিয়েছেন ১২ উইকেট।

রহমানউল্লাহ গুরবাজের পর তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নিকোলাস পুরান। ৪ ম্যাচে ১৬৪ রান করেছেন এই ক্যারিবিয়ান ব্যাটার। ৩ ইনিংসে ১৫৬ রান করে তৃতীয় স্থান দখল করেছেন অজি ব্যাটার মার্কাস স্টোইনিস। ১৫২ রান করে চতুর্থ এবং ১৪৮ রান করে পাঁচ নম্বরে রয়েছে ট্রাভিস হেড।

সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষ দশে কোনো বাংলাদেশি ব্যাটার জায়গা করে নিতে পারেননি। তবে শীর্ষ বিশে একমাত্র ব্যাটার হিসেবে রয়েছেন তাওহীদ হৃদয়। তিনি ৪ ম্যাচে ১২৫ স্ট্রাইক রেটে সংগ্রহ করেছেন ৯৫ রান।

সর্বোচ্চ ১২ উইকেট নিয়ে ফারুকি সবার উপরে থাকলেও পরের চারজনই নিয়েছে ৯ উইকেট। রানরেটের হিসেবে যথাক্রমে রয়েছে ট্রেন্ট বোল্ট (৯), আকিল হোসাইন (৯), এনরিখ নরকিয়া (৯) এবং তানজিম হাসান সাকিব (৯)।

তানজিম সাকিবের পর শীর্ষ দশে জায়গা পেয়েছেন বাঁহাতি টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। তিনি ৪ ম্যাচে ৩.৩৭ ইকোনমিতে তুলে নিয়েছেন ৭ উইকেট। তবে ৭ উইকেট পাওয়ার ক্ষেত্রে আরও রয়েছেন টাইগার লেগ স্পিনার রিশাদ হোসাইন, ৪ ম্যাচে তার ইকোনমি ৬.৮০ এবং টাইগার পেসার তাসকিন আহমেদ। ৪ ম্যাচে তার ইকোনমি ৬.৪৩।

আগামীকাল বুধবার থেকে আগামী মঙ্গলবার (২৫ জুন) পর্যন্ত চলবে সুপার এইটের ম্যাচ। যেখানে দুই গ্রুপে আটটি দল ১২টি ম্যাচে মুখোমুখি হবে। দুই গ্রুপের শীর্ষ দু’দল করে মোট চার দল খেলবে সেমিফাইনাল। যেটি অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার (২৭ জুন)। গ্রুপ ১ এর শীর্ষ দল মুখোমুখি হবে গ্রুপ ২ এর রানার্সআপ দলের সঙ্গে।

একইভাবে গ্রুপ ২ এর চ্যাম্পিয়নরা খেলবে গ্রুপ ১ এর রানার্সআপ দলের বিপক্ষে। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) সেমিফাইনাল কোন ভেন্যুতে হবে, সেটি ঠিক করেনি।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লাল সবুজের পতাকায় আজ কেন এত লাল: আফরান নিশো
যৌন হয়রানির অভিযোগে কম্পিউটার অপারেটর গ্রেপ্তার
সেদিন কী ঘটেছিল কারবালা প্রান্তরে
অবসরে ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা