• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বকাপের অভিষেক ম্যাচটা রাঙিয়ে রাখলেন রিশাদ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জুন ২০২৪, ১৭:৪৪
টি-টোয়েন্টি বিশ্বকাপ
ছবি- বিসিবি

বাংলাদেশ ক্রিকেটে একজন লেগ স্পিনারের অভাব ছিল শুরু থেকেই। তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম জয়ের অন্যতম নায়ক একজন লেগ স্পিনার। সেই সঙ্গে ম্যাচসেরা হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক ম্যাচটাও রাঙিয়ে রাখলেন রিশাদ হোসেন।

শনিবার (৮ জুন) লঙ্কানদের ইনিংসের অষ্টম ওভারে বোলিংয়ে আসেন রিশাদ। ওই ওভারে দেন ৭ রান। এরপর ফের আক্রমণে আসেন একাদশ ওভারে। এবারও কোনো উইকেট পাননি, রান দেন ৯টি।

তবে ১৫তম ওভারে এসে প্রথম দুই বলেই তুলে নেন উইকেট। আগের ওভারেই ছক্কা হাঁকিয়েছিলেন চারিথ আসালাঙ্কা। লঙ্কান এই বাঁহাতি ব্যাটার এবার প্রথম বলেই ছক্কা হাঁকাতে চেয়েছিলেন। স্লগ সুইপে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ারে উড়িয়ে মেরেছিলেন আসালাঙ্কা। তবে সেখানে থাকা সাকিব আল হাসান দুইবারের প্রচেষ্টায় বল তালুতে জমা করেন।

পরের বলটি এককথায় দুর্দান্ত। বল লেগে পিচ করে ওয়ানিন্দু হাসারাঙ্গার ব্যাটের কানায় লেগে স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে ধরা পড়লো। ওই ওভারে মাত্র ৩ রানে ২ উইকেট নেন রিশাদ।

১৭তম ওভারে নিজের কোটা পূরণ করতে এসে আবারও ঝলক দেখার রিশাদ। এবার প্রথম বলেই তার স্পিন জাদুতে কুপোকাত ধনাঞ্চয়া ডি সিলভা। ওই ওভারে আর উইকেট না পেলেও মাত্র ৩টি সিঙ্গেল নিতে দিয়েছেন রিশাদ।

শেষ পর্যন্ত ৪ ওভারে ২২ রান দিয়ে ৩ উইকেট, বিশ্বকাপ অভিষেকেই এমন দুর্দান্ত বোলিংয়ের পর ছিল বড় পুরস্কারের অপেক্ষা, অর্থাৎ ম্যাচ জয়। যা পরে হয়েছে এবং রিশাদ হয়েছেন ম্যাসেরা।

তবে গত বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হওয়া রিশাদের জন্য অভিষেকের মাত্র কয়েক মাস পরেই বিশ্বকাপ ম্যাচের চাপ নেওয়াটা সহজ কথা নয়। রিশাদ শুধু চাপ-ই নেননি, করেছেন ক্যারিয়ার সেরা বোলিংও।

যে কারণেই ১৪ ওভারে ১০০ করে ফেলা শ্রীলঙ্কা ২০ ওভারে করতে পারে ১২৪ রান। যে বোলিং পারফরম্যান্স তাকে এনে দিয়েছে ম্যাচসেরার পুরস্কারও। বিশ্বকাপের মতো বিশাল মঞ্চে নিজের অভিষেক ম্যাচেই ম্যাচসেরা হওয়া, তা-ও আবার বাংলাদেশের লেগ স্পিনার হিসেবে। এটাও একটা রেকর্ড বললেও ভুল হবে না হয়তো।

কারণ বাংলাদেশের ক্রিকেটে কোনো লেগ স্পিনারের ম্যাচ জেতানোর মতো তেমন পরিচিত দৃশ্য নয়। রিশাদ সেই অপরিচিত দৃশ্যের জন্ম দিয়েই নিজের আগমনী বার্তা দিয়ে রাখলেন যেন।

বাংলাদেশের ক্রিকেটে দশকের পর দশক এই দৃশ্যের অপেক্ষায় ছিলেন সমর্থকরা, সেই লেগ স্পিনের জাদু যেনও দেখালেন এই তরুণ স্পিনার। কবজির মোচড় এবং বল কন্ট্রোলে মোহিত করলেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী বছরে ১,২৭,১৯৮ হজের কোটা পেল বাংলাদেশ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ জুন)
১০ উইকেটের জয়ে সবার আগে সেমিফাইনালে ইংল্যান্ড
দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ১৩ বাংলাদেশি