• ঢাকা রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
logo

‘বাণিজ্যিক পথে যাচ্ছে না বিসিবি’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ মার্চ ২০২৪, ২১:৩৫
এজিএম
ছবি-সংগৃহীত

আগে থেকে গুঞ্জন ছিল বাণিজ্যিক দিকে হাঁটতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার সিদ্ধান্ত এসেছে বার্ষিক সাধারণ সভা শেষে। অবশেষে বিসিবি জানিয়েছে তারা কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান তৈরি করছে না।

রোববার (৩১ মার্চ) রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয়েছিল বিসিবির বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এই দিন বিসিবির গঠনতন্ত্রের দুটি ধারার সংশোধন করা হয়েছে।

গঠনতন্ত্রের ৬ নম্বর অনুচ্ছেদের উপানুচ্ছেদ ৬.১-এর সংশোধন করা হয়েছে। বর্তমানে এই উপানুচ্ছেদের গঠনতন্ত্রে বলা আছে, ক্রিকেটের উন্নয়নে গৃহীত কার্যক্রম বাস্তবায়নে অর্থায়নের জন্য সরকার, পৃষ্ঠপোষক, জাতীয় ও আন্তর্জাতিক অন্যান্য উৎস হতে তহবিল সংগ্রহ এবং উদ্ধৃত তহবিল ঝুঁকিহীন লাভজনক বিনিয়োগের ব্যবস্থা গ্রহণ।

এই উপানুচ্ছেদের জায়গায় প্রস্তাবনা অনুযায়ী নতুন করে যুক্ত করা হয়েছে, ক্রিকেটের উন্নয়নে গৃহীত কার্যক্রম বাস্তবায়নে অর্থায়নের জন্য সরকার, পৃষ্ঠপোষক, জাতীয় ও আন্তর্জাতিক উৎস হতে তহবিল সংগ্রহ এবং উদ্ধৃত তহবিল ঝুঁকিহীন লাভজনক বিনিয়োগের ব্যবস্থা গ্রহণসহ যে কোনও তফসিলি ব্যাংকে যে কোনো পরিমাণে এফডিআর করা এবং ট্রেজারি বন্ড ক্রয় করা।’

এছাড়াও প্রয়োজনীয় ক্ষেত্রে যে কোনো তফসিলি ব্যাংক হতে ঋণ গ্রহণ, এলসি খোলা অথবা যে কোনো ঋণের বিপরীতে জামানত হিসাবে স্থাবর ও অস্থাবর সম্পত্তি বন্ধক প্রদান বা চার্জ তৈরি করা অথবা ঋণের জামানত হিসাবে এফডিআরের বিপরীতে লিয়েন এর ব্যবস্থা গ্রহণ অথবা ব্যাংক গ্যারান্টি প্রদান করা। এর পাশাপাশি যে কোনো ধরনের বাণিজ্যিক ও সামাজিক কার্যক্রমে অংশগ্রহণের ব্যবস্থা গ্রহণ।

এই পরিবর্তন নিয়েই প্রশ্ন ওঠে বিসিবি বাণিজ্যিক দিকে যাচ্ছে কি না। তবে এজিএমের পর স্পষ্ট করে বিসিবি জানিয়েছে, বাণিজ্যিক পথে যাচ্ছে না তারা। মূলত তাদের ব্যাংকিং কার্যক্রমগুলোকে গতিশীল করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা হিসেবে ক্রিকেটের ভেতরই থাকতে হবে।

প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক লেনদেন ও ব্যাংকিং যে কার্যক্রম, এগুলোতে আরও গতিশীলতা আনার জন্য এবং আমাদের লিগ্যাল অ্যাডভাইজ অনুযায়ী এই পরিবর্তনগুলো আনা হয়েছে।

‘যেমন আমাদের ব্যাংকিং কার্যক্রমে..আপনারা জানেন যে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের অনেক কমপ্লাইন্সেস পূরণ করতে হয়, যেকোনো অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে। মূলত এসব ক্ষেত্রে যেসব ফ্যাক্টরগুলো বিবেচনা করা হয়, সেগুলোর আলোকেই এই দুইটা অনুচ্ছেদে আমাদের সংশোধনী আনা হয়েছে।’

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
নতুন রেকর্ডে ট্রেবলের পথে লেভারকুসেন
X
Fresh