• ঢাকা সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

শোচনীয় হারের পর আরও এক দুঃসংবাদ পেলো টাইগাররা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ মার্চ ২০২৪, ২০:৫৯
বাংলাদেশ
ছবি- বিসিবি

সিলেট টেস্টে লঙ্কানদের বিপক্ষে রীতিমতো বিধ্বস্ত হয়েছে টাইগাররা। ৩২৮ রানের ব্যবধানে হেরেছে শান্ত-মিরাজরা। এরপর আরও এক দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা হারিয়েছে তারা। তালিকার চার থেকে সাতে অবনমন হয়েছে টাইগারদের। অন্যদিকে, বিশাল জয়ে তলানি থেকে ছয়ে ওঠে এসেছে শ্রীলঙ্কা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে লঙ্কানদের দেওয়া ৫১১ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে মাত্র ১৮২ রানেই গুটিয়ে যায় টাইগাররা। এতে চতুর্থ দিনে এসে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে হারে বাংলাদেশ দল। প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট হয় স্বাগতিকরা। যেখানে শ্রীলঙ্কা তাদের দুই ইনিংসে যথাক্রমে ২৮০ ও ৪১৮ রান করে।

ক্রিকেটের রাজকীয় সংস্করণ টেস্ট। তবে বৈশ্বিক প্রতিযোগিতায় এই টেস্টই ছিল সবার চেয়ে পিছিয়ে। ওয়ানডেতে বিশ্বকাপের পাশাপাশি ছিল চ্যাম্পিয়নস ট্রফি। টি-টোয়েন্টির জন্য ছিল বিশ্বকাপ। সঙ্গে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি আসর তো নিয়মিত দর্শক টানছে শর্টার এই ফরম্যাটে। বাকি ছিল টেস্ট। সেটাকেও প্রতিযোগিতার মোড়কে এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে আইসিসির নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন এক রঙ পেয়েছে। বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় এখানে পয়েন্টের বদলে বিবেচনায় আনা হচ্ছে পয়েন্ট শতাংশের হিসেব।

আর তাতেই জমে উঠেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। প্রতিনিয়ত রদবদল হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে ভারত। এখনও অবধি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৯টি ম্যাচ খেলে ৬টিতে জিতেছে ভারত। দুটি হার ও এক ড্র। ভারতের পয়েন্ট ৭৪। পয়েন্টের শতাংশ ৬৮.৫১।

এ ছাড়া দুইয়ে আছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে ৮টিতে জিতেছেন তারা। তিনটি ম্যাচ হেরেছেন। আর একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। এ ছাড়াও ৬ ম্যাচে তিন জয় নিয়ে সেরা তিনে আছে নিউজিল্যান্ড। সেরা এই তিন দলের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে শীর্ষস্থান দখল করা নিয়ে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, একেকটি দল প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে ৪ পয়েন্ট করে পায়। হারলে কোনো পয়েন্ট যোগ হয় না। আর মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কেটে নেওয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহজালালের মাজারে ওরশ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার
বিড়ির শুল্ক প্রত্যাহারসহ সাত দাবিতে রংপুরে শ্রমিক জনসভা
টাইগারদের ব্যর্থতার জন্য গণমাধ্যমকে দায়ী করলেন স্টুয়ার্ট ল
বিএনপি নেতা দুলুর হার্ট অ্যাটাক, হাসপাতালে ভর্তি
X
Fresh