• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ২২:০১
আফগানিস্তান-অস্ট্রেলিয়া
ছবি-এপি

টেস্ট আর ওয়ানডের পর এবার আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও স্থগিত করেছে অস্ট্রেলিয়া। দেশটিতে নারী ও শিশুদের প্রতি মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানিয়ে সিরিজটি স্থগিতের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এরপরই অস্ট্রেলিয়াকে বাহ্যিক চাপ এবং রাজনৈতিক প্রভাবের কাছে মাথা নত না করার আহ্বান জানিয়েছে (এসিবি)।

বুধবার (২০ মার্চ) অস্ট্রেলিয়ার সিরিজ স্থগিত করাকে কেন্দ্র করে একটি বিবৃতি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। যেখানে বলা হয়েছে, আইসিসির একটি পূর্ণ সদস্য দেশ হিসেবে আফগানিস্তানের অবস্থানকে বুঝা উচিত ক্রিকেট অস্ট্রেলিয়ার।

‘বাহ্যিক চাপ বা রাজনৈতিক প্রভাবের কাছে নতি স্বীকার না করে বিকল্প সমাধানের উপায় বের করারও আহ্বান জানাচ্ছি।’

স্থগিত করা সিরিজটি আইসিসির ভবিষ্যত ট্যুর প্রোগ্রামের (এফটিপি) অন্তর্ভুক্ত ছিল। তাই সিরিজটি স্থগিত করায় পর চরম হতাশা প্রকাশ করেছে রশিদ-নবীদের ক্রিকেট বোর্ড।

এসিবি জানিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের উপস্থিতিতেই আইসিসির এফটিপিতে এই সিরিজ অনুমোদিত হয়েছিল, তারা সেই সময়ে ফিক্সচারে সম্মত হয়েছিল। তবে মানবাধিকারকে অজুহাত বানিয়ে এখন তারা পেছনে সরে যাচ্ছে।

অস্ট্রেলিয়া সরকারকে অনুরোধ জানিয়ে এসিবি আরও বলেছে, অস্ট্রেলিয়ান সরকার যেন ক্রিকেট বোর্ডের ওপর তাদের নীতি চাপিয়ে না দেয়। বরং এর পরিবর্তে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ক্রিকেটের উন্নয়নে সহায়তা করার দিকে মনোনিবেশ করে।

এর আগেও অস্ট্রেলিয়ান সরকারের সাথে পরামর্শের পর, ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানে নারী ও মেয়ে শিশুদের মানবাধিকারের একটি উল্লেখযোগ্য অবনতির কারণে ২০২৩ সালের মার্চে নির্ধারিত ওয়ানডে সিরিজ স্থগিত করেছিল। তখন তারা জানিয়েছিল, দেশের নারী ও মেয়ে শিশুদের উন্নত জীবনমান নিশ্চিতে জড়িত থাকতে হবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান শাসনামল শুরু হওয়ার পর থেকেই মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানাতে শুরু করে বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থাগুলো।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে যা জানালেন সাকিব
X
Fresh