• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মার্চ ২০২৪, ১৭:৪৭
অস্ট্রেলিয়া-আফগানিস্তান
ছবি-এপি

আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পর দেশটিতে নারীদের চলাফেরা এবং খেলাধুলা নিষিদ্ধ করেছে। যা নারীদের মানবাধিকার লঙ্ঘনের শামিল মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আর এ ঘটনার প্রতিবাদ হিসেবে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করেছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার (১৯ মার্চ) এক বিবৃতি দিয়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বিবৃতিতে তারা জানিয়েছে, গত এক বছর যাবৎ আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়ান সরকারের সাথে পরামর্শ অব্যাহত রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সরকারের পরামর্শ হচ্ছে আফগানিস্তানে নারী ও মেয়ে শিশুদের অবস্থা আরও খারাপ হচ্ছে।

এই কারণে, তারা তাদের আগের অবস্থান বজায় রেখেছেন এবং আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করেছেন। তাই বিশ্বব্যাপী ক্রিকেটে নারী ও মেয়েদের অংশগ্রহণের সমর্থনে তার দৃঢ় প্রতিশ্রুতি অব্যাহত রেখেছে সিএ এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সাথে সক্রিয়ভাবে জড়িত থাকবে।

বিবৃতিতে আরও জানানো হয়, আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে সিএ, যাতে দ্বিপাক্ষিক সিরিজ পুনরায় সূচি করা যেতে পারে।সমর্থনের জন্য আমরা আবারও অস্ট্রেলিয়ান সরকারকে ধন্যবাদ জানাই।

এর আগেও অস্ট্রেলিয়ান সরকারের সাথে পরামর্শের পর, ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানে নারী ও মেয়ে শিশুদের মানবাধিকারের একটি উল্লেখযোগ্য অবনতির কারণে ২০২৩ সালের মার্চে নির্ধারিত ওয়ানডে সিরিজ স্থগিত করেছিল। তখন তারা জানিয়েছিল, দেশের নারী ও মেয়ে শিশুদের উন্নত জীবনমান নিশ্চিতে জড়িত থাকতে হবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান শাসনামল শুরু হওয়ার পর থেকেই মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানাতে শুরু করে বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থাগুলো।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
বিতর্কিত ক্যাচ নিয়ে মুশফিকের নীরব প্রতিবাদ
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
X
Fresh