• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নতুন নিয়মে যেভাবে হবে চ্যাম্পিয়নস লিগ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২৪, ১৮:২১
চ্যাম্পিয়নস লিগ
ছবি-সংগৃহীত

দীর্ঘ দুই দশক ধরে চলে আসছে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট। তবে আগামী ২০২৪-২৫ মৌসুমে বদলে যাচ্ছে দীর্ঘদিন ধরে চলে আসা এই ফরম্যাট।

দীর্ঘ পর্যালোচনার পর অবশেষে নতুন ফরম্যাট চূড়ান্ত করেছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা-উয়েফা। আসন্ন মৌসুম থেকে নতুন ফরম্যাটে গড়াবে চ্যাম্পিয়নস লিগ।

আগামী আসর থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ার পাশাপাশি গ্রুপ পর্ব আর লিগ ফরম্যাটে নতুন রূপে আসছে চ্যাম্পিয়নস লিগ। ২০২৩-২৪ সালে শেষবারের মতো পুরাতন নিয়মেই মাঠে গড়িয়েছে জনপ্রিয় এই টুর্নামেন্ট।

নতুন কাঠামোতে চ্যাম্পিয়নস লিগের মূল পর্বের দল সংখ্যা ৩২ থেকে বেড়ে ৩৬টিতে দাঁড়াবে। আগে প্রাথমিক পর্যায়ে ৮টি গ্রুপে ৪টি করে দল খেলত। গ্রুপ পর্বের খেলা শেষে ১৬ দল নিয়ে নক-আউট, এরপর যথাক্রমে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল হতো। এই নিয়মে গ্রুপ পর্বে প্রতিটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে মোট ৬টি ম্যাচ খেলত।

তবে আগামী মৌসুমেই এই পদ্ধতিতে পরিবর্তন আসছে। নতুন নিয়মে ৩৬ দলকে ড্রয়ের মাধ্যমে চারটি গ্রুপে ভাগ হবে। এর মধ্যে ১ নম্বর পটে বর্তমান চ্যাম্পিয়ন এবং উয়েফার র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সেরা আট দল থাকবে। ২ নম্বর পটে ইউরোপা লিগ জয়ী দল এবং শীর্ষ লিগগুলোর চ্যাম্পিয়ন দল থাকবে।

ড্র’তে একটি ক্লাব ভিন্ন ভিন্ন ৮টি দলের বিপক্ষে খেলবে। এর মধ্যে চারটি করে হোম অ্যান্ড অ্যাওয়ে। অর্থাৎ পট-১ এর একটি ক্লাব আরও দুটি ভিন্ন ক্লাবের বিপক্ষে খেলবে। ঠিক এভাবে একটি ক্লাব বাকি পট-২, ৩ ও ৪ থেকে আরও দুটি করে দলের বিপক্ষে খেলবে। তবে প্রাথমিক পর্বে একই লিগের দুটি ক্লাব একে অপরের বিপক্ষে খেলবে না।

লিগ পর্ব শেষে শীর্ষ ৮ দল উঠে যাবে নক-আউটে। এরপর নবম থেকে ২৪তম দল দুই লেগে শেষ ষোলোয় বাকি আটটি স্থানের জন্য প্লে-অফ খেলবে।

আর সরাসরি ইউরোপিয়ান ফুটবলের সব ধরনের প্রতিযোগিতা থেকে বাদ পড়বে ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা ক্লাবগুলো। নক-আউটের ড্রতে লিগ পর্বে ওপরের দিকে থাকা দলগুলো সুবিধা পাবে।

তবে এখানেও কিছু শর্ত থাকছে। লিগ পর্বে একই লিগের দুটি ক্লাব একে অপরের বিপক্ষে খেলবে না। নক-আউট পর্ব থেকে খেলাগুলো স্বাভাবিক নিয়মেই চলবে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ম্যানসিটিকে কাঁদিয়ে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ
‘রিয়াল মাদ্রিদ ও ম্যান সিটির ম্যাচটি দুর্দান্ত’
ড্রয়ে শেষ রিয়াল-সিটির লড়াই
ফোডেনের দুর্দান্ত হ্যাটট্রিকে জয়ে ফিরলো ম্যানসিটি
X
Fresh