• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

ইতিহাস গড়ে এশিয়ান কাপের ফাইনালে জর্ডান

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৮
জর্ডান
ছবি- সংগৃহীত

এএফসি এশিয়ান কাপের প্রথম সেমিফাইনালে কোনো শঙ্কা ছাড়াই ফেবারিট ছিল দক্ষিণ কোরিয়া। ফিফা র‍্যাঙ্কিং আর শক্তিমত্তা; সব দিক থেকেই জর্ডান থেকে বেশ এগিয়ে সন হিউং মিনের দল। তবে হট ফেবারিট কোরিয়াকে হারিয়েই ইতিহাস গড়েছে জর্ডান। মুসা আল-তামারির অ্যাসিস্ট আর গোলে স্মরণীয় এক জয়ে প্রথমবার ফাইনালে উঠলো জর্ডান।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কাতারের আহমাদ বিন আলি স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে দ্য চিভালারাস। ফলে কখনো সেমিফাইনালের পথ পাড়ি না দেওয়া দলটিই এখন শিরোপা থেকে একধাপ দূরে রয়েছে।

পুরো ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও গোলের দেখা পায়নি কোরিয়া। পুরো ম্যাচে মাত্র ৩০ শতাংশ বল দখলে রেখেছিল জর্ডান। এর মধ্যে মোট ১৭টি শটের ৭টিই লক্ষ্যে রাখে তারা।

অন্যদিকে ৮ শটের একটিও লক্ষ্যে ছিল না দক্ষিণ কোরিয়ার। নিজের ছায়া হয়েই দলের হার দেখেছেন কোরিয়ার সবচেয়ে বড় তারকা সন হিউং মিন।

কোরিয়া ভুল করলেও গোল করার সুযোগ পেয়ে তা কাজে লাগাতে ভুল করেনি জর্ডান। প্রথমার্ধে জমজমাট লড়াইয়ের পর গোলে দেখা পায়নি কোনো দলই।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরুতেই কোরিয়ার জালে বল জড়ান জর্ডান ফরোয়ার্ড ইয়াজান আল নাইমাত। ম্যাচের ৫৩তম মিনিটে মুসার দারুণ পাসে ডি-বক্সে বল পেয়ে জর্ডানকে লিড এনে দেন তিনি।

এরপর ম্যাচের ৬৬ মিনিটে মুসা আল-তামারির গোলে ইতিহাসের পাতায় নাম লেখায় জর্ডান।

উল্লেখ্য, এশিয়ান কাপের দ্বিতীয় সেমিতে বুধবার (৭ ফেব্রুয়ারি) তিনবারের চ্যাম্পিয়ন ইরানের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদো জাদুতে কিংস কাপের ফাইনালে আল নাসর
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে ফাইনালে এক পা ডর্টমুন্ডের
রিয়াল-বায়ার্ন ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন কোচ টুখেল
যুবরাজের চোখে বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট
X
Fresh