• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

গাজার শিশুদের জন্য ‘নিষিদ্ধ হওয়া জুতা’ নিলামে তুলেছেন খাজা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জানুয়ারি ২০২৪, ১৯:৩৮
গাজার শিশুদের জন্য ‘নিষিদ্ধ হওয়া জুতা’ নিলামে তুলেছেন খাজা
ছবি- সংগৃহীত

গাজায় ফিলিস্তিনিদের ওপর হামলা প্রতিবাদে পার্থ টেস্টে জুতায় ‘অল লাইভস আর ইকুয়েল’ ও ‘ফ্রিডম ইজ অ্যা হিউম্যান রাইটস’ লিখে খেলতে চেয়েছিলেন অজি ব্যাটার উসমান খাজা। তবে আইসিসির নীতিবিরোধী হওয়ায় সেই জুতা পরে মাঠে নামতে পারেননি তিনি। এবার বিশেষ জুতা জোড়াকে নিলামে তুলেছেন খাজা।

পাকিস্তানের বিপক্ষে সেই টেস্টে বিশেষ জুতা পরে মাঠে নামার সুযোগ না পেলেও কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিলেন তিনি। এতে আইসিসি শাস্তির মুখো পড়তে হয় তাকে। এবার গাজায় নির্যাতিত শিশুদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিলেন। আইসিসির নিষিদ্ধ করা জুতাকে নিলামে তুলেছেন তিনি। নিজের সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সবাকে সমর্থনের আহ্বান জানিয়েছেন খাজার।

গত বছরটা খাজার জন্য ২২ গজের চেয়ে মাঠের বাইরের ক্রিকেটটাই বেশি কঠিন ছিল। কারণ, সবাই যখন নিশ্চুপ, তখন স্রোতের বিপরীতে গিয়ে ফিলিস্তিনের পাশে দাঁড়িয়েছিলেন তিনি। এর কারণে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) শাস্তির মুখোমুখি হয়।

ফিলিস্তিন নিয়ে বার্তা প্রদানে বাধা দিতে খাজাকে অনুমতি দেওয়া হয়নি পায়রা প্রতীক ব্যবহারে। তবে সবকিছু পেছনে ঠেলে যুদ্ধবিধ্বস্ত গাজার পাশে দাঁড়াতে অভিনব এক উপায় বের করেছেন অস্ট্রেলিয়ান ব্যাটার।

খাজা বলেন, নিলামে ১ হাজার অস্ট্রেলিয়ান ডলারে শুরু করা জুতার দাম বাড়ছে হু হু করে। ২৪ ঘণ্টারও কম সময়ে যা বেড়ে দাঁড়িয়েছে ১২ গুণে। যদিও নিলাম চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। আর যে দামে জুতা বিক্রি হবে, তার পুরো অর্থ চলে যাবে ইউনিসেফের গাজার শিশুদের জন্য তৈরি করা তহবিলে। কেবল জুতা নয়, গাজার শিশুদের পাশে দাঁড়াতে খাজার বিশেষ লেখা সংবলিত টি-শার্ট ও বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
X
Fresh