• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের পক্ষ নিয়ে অধিনায়কত্ব হারালেন প্রোটিয়া ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২৪, ১৯:১৩
ডেভিড টিগার
ছবি- সংগৃহীত

গাজায় ফিলিস্তিনিদের হামলার প্রতিবাদে কালো আর্মব্যান্ড পরাই আইসিসির শাস্তির মুখোমুখি হতে হয়েছে অজি ওপেনার উসমান খাজাকে। তবে এবার ইসরায়েলকে সমর্থন করায় অধিনায়কত্ব হারিয়েছেন দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ডেভিড টিগার। তবে আইসিসি নয়, তাকে অধিনায়ক থেকে সরিয়ে দিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

কারণ, আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ এবং গণহত্যার মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গাজায় নির্যাতিতদের প্রতি সহানুভূতি জানাতে এবং ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে সরব হয়ে ইসরায়েলকে বয়কট করেছে দেশটি। অথচ সেই ইসরায়েলের পক্ষ নিয়ে কথা বলেছেন দেশটির অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ডেভিড টিগার।

গাজায় ফিলিস্তিনিদের উপর চলছে ইসরায়েলের সামরিক বাহিনীর আগ্রাসন। ইসরায়েলি সেনার হামলা থেকে রক্ষা পাচ্ছেন না নারী-শিশুরাও। বিশ্বের অনেকগুলো দেশ এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। দক্ষিণ আফ্রিকা তাদের মধ্যে একটি। কিন্তু সেই দেশের যুবা ক্রিকেটার ডেভিড টিগারের অবস্থান ইসরায়েলের পক্ষে।

এর আগে ২০২৩ সালের অক্টোবর মাসে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গিয়ে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষে কথা বলেছেন টিগার। সেখানে ইসরায়েলি যোদ্ধাদের 'আসল নায়ক' হিসেবে উল্লেখ করেছেন তিনি। সম্প্রতি তাদের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও করেছেন তিনি।

ইসরায়েলি সেনাদের পক্ষে টিগারের মন্তব্য ভাইরাল হয়েছে দ্রুত সময়ের মধ্যে। দেশটির সব গণমাধ্যমে এই সংবাদ উঠে আসলে প্যালেস্টাইন সলিডারিটি অ্যালায়েন্স (পিএসএ) দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন এবং অলিম্পিক কমিটির কাছে একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করে। অভিযোগের প্রেক্ষিতে প্রোটিয়া ক্রিকেট বোর্ড (সিএসএ) এবং টিগারের অন্যান্য ক্লাবগুলো তাদের কাছে ক্ষমা চেয়েছেন।

তাদের অভিযোগ আমলে নিয়ে উইম ট্রেংগ্রোভের নেতৃত্বে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়। তবে তাদের রিপোর্ট মতে, টিগার তার মত প্রকাশের স্বাধীনতার সাংবিধানিক অধিকার অনুযায়ী কাজ করেছেন এবং কোনো অপ্রীতিকর বা ক্ষতিকর আচরণে জড়িত ছিলেন না। সিএসএ প্রতিবেদনটি গ্রহণ করেছে।

কোনো সাজা না পেলেও অধিনায়কত্ব থেকে সরানো হয়েছে টিগারকে। সিএসএ'র বিবৃতি অনুযায়ী, দল এবং টিগারের নিরাপত্তার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নেতৃত্ব হারালেও দলের একজন খেলোয়াড় হিসেবে স্কোয়াডেই থাকছেন টিগার। নতুন অধিনায়কের নাম দ্রুতই ঘোষণা করা হবে বলে জানিয়েছে তারা।

চলতি মাসের ১৯ তারিখ থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের মুখোমুখি হবে প্রোটিয়ারা।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে বিমানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি, সর্তক করল কর্তৃপক্ষ
প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল
এলপিএলের নিলামে নাম দিলেন তামিমসহ যেসব ক্রিকেটার
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
X
Fresh