• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনি ইস্যুতে খাজার আপিল প্রত্যাখান আইসিসির

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জানুয়ারি ২০২৪, ১৮:২৯
উসমান খাজা
ছবি- সংগৃহীত

গাজায় ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে পার্থ টেস্টে বিশেষ জুতা পারে মাঠে নামার পরিকল্পনা ছিল অজি ওপেনার উসমান খাজার। আইসিসির পোশাক বিষয়ক নীতিমালার কারণে, সেটি আর করতে পরেননি তিনি। তবে কালো আর্মব্যান্ড পরে মাঠে নেমেছিলেন তিনি। ফলে অনুমতি ছাড়া আর্মব্যান্ড পরায় তাকে নিয়ম ভঙ্গের দায়ে অভিযুক্ত করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

তবে আইসিসির এমন রায়ের বিরুদ্ধে লড়াই করার কথা জানিয়েছিলেন তিনি। তার এমন সিদ্ধান্তকে অনেকেই সম্মান জানিয়েছিলেন। কিন্তু খাজার আপিল প্রত্যাখান করে দিয়েছে আইসিসি। মেলবোর্ন-ভিত্তিক দৈনিক দ্য এজের বরাত দিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করেছে ‘দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ান’।

অন্যদিকে মেলবোর্ন টেস্টের আগেও নিজের ব্যাটে ও জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগিয়ে বক্সিং ডে টেস্টটা খেলতে চেয়েছিলেন এই অজি ওপেনার। তবে খাজাকে সেই অনুমতিও দেয়নি আইসিসি।

বক্সিং ডে টেস্টকে সামনে রেখে মেলবোর্নে ব্যাটে ও জুতায় শান্তির প্রতীক পায়রা ও ‘01: UDHF’ লেখা স্টিকার লাগিয়ে অনুশীলন করেন খাজা। যেখানে লেখা ছিল, সব মানুষ মুক্ত ও স্বাধীন হিসেবে জন্মগ্রহণ করে এবং মর্যাদা ও অধিকারেও তারা সমান। আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার রেফারেন্স হিসেবেই ‘01: UDHF’ সংকেতটা ব্যবহৃত হয়।

এরপর আইসিসির অনুমতি না পাওয়ায় মূল ম্যাচে এই সংকেত ও প্রতীক ব্যবহার করেননি তিনি। তবে হাতে কালো ফিতা বাঁধতে না দেওয়ায় আইসিসির সিদ্ধান্তের বিরোধিতা করেন খাজা।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে হাইকোর্টের নির্দেশে ক্ষুব্ধ মন্ত্রী, যাবেন আপিলে
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
X
Fresh