• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপে সুযোগ পেলেন বাংলাদেশের দুই আম্পায়ার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২৪, ১৫:২৬
বিশ্বকাপ
ছবি- সংগৃহীত

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ২৫ দিনব্যাপী যুব এই বিশ্বকাপের পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি। বৈশ্বিক এই টুর্নামেন্টে আগেই জায়গা নিশ্চিত করেছে টাইগার যুবারা।

এবার আরও সুসংবাদ টাইগার শিবিরে। এই আসরে বাংলাদেশের দুজন আম্পায়ারও থাকছেন। যুব এই মহাযজ্ঞের উদ্দেশ্যে আগামী ৭ জানুয়ারি রাতেই দেশ ছাড়বেন মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল।

এদিকে যুব এই বিশ্বকাপে সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত মুকুল। তার (মুকুল) ভাষ্য, আমরা দুজনই খুব রোমাঞ্চিত। এখানে আমাদের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে উন্নতিই শুধু না বাংলাদেশের সম্মানও জড়িত। এটাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছি। যুব বিশ্বকাপ আমাদের জন্য নতুন না। আমরা জানি যে আম্পারিংয়ের সর্বোচ্চ পর্যায়ে যেতে হয়, তাহলে এই রকম টুর্নামেন্ট আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।

আরেক আম্পায়ার সোহেলের মন্তব্য, আমরা যুব বিশ্বকাপে ভালো করতে পারলে আমাদের র‌্যাঙ্কিও বাড়বে। বাংলাদেশের আম্পায়ারদের ভাবমূর্তিও বাড়বে। আমরা ভালো করলে আমাদের দেখে ভবিষ্যতে আরও আম্পায়াররা উঠে আসবে। সৈকত ভাই যেমন দুই বছরের মধ্যে আইসিসি এলিট প্যানেলে চলে আসছেন। সেটা আমাদের অনুপ্রাণিত করে।

সোহেল যোগ করেন, করোনার আগে আমাদের ইমেজ সংকট ছিল। করোনার পর যখন সুযোগ পেলাম আমরা ধারাবাহিক ভালো করেছি। আইসিসি থেকে উদ্দীপনামূলক মেইলও আমরা পেয়েছিলাম। সেই ধারাবাহিকতায় সৈকত ভাই এখন বিশ্বকাপে আম্পায়ারিং করেছে, টেস্টে করবে। মুকুল ভাই এশিয়া কাপে করেছে। এখন বিপিএলে বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে আমরা আরও ভালো করেছি।

যুব বিশ্বকাপের ‘এ’ গ্রুপে রয়েছে ২০২০ শিরোপাজয়ী বাংলাদেশ। সেখানে ভারত ছাড়াও আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে টাইগার যুবারা।

এদিকে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠেয় যুব এই মহাযজ্ঞে শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে মাহফুজুর রহমান রাব্বিকে অধিনায়ক করা হয়েছে।

এই টুর্নামেন্টের দ্বিতীয় দিনে অর্থাৎ ২০ জানুয়ারি মাঠে নামবে বাংলাদেশ। এদিন টাইগার যুবাদের প্রতিপক্ষ ভারত। ২২ জানুয়ারি গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে লাল-সবুজের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এ ছাড়া ২৬ জানুয়ারি গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে টাইগার শিবির।

অন্যদিকে টুর্নামেন্টের গ্রুপ ‘বি’ তে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। গ্রুপ ‘সি’ তে আছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া। এ ছাড়া গ্রুপ ‘ডি’ তে আছে আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

চার গ্রুপ থেকে প্রতিটির সেরা তিন দল নিয়ে হবে সুপার ১২। এরপর প্রতি গ্রুপ থেকে সেরা দুই দল নিয়ে হবে সুপার সিক্স। সেখান থেকে চার দল সেমিফাইনাল খেলবে। তারপর ১১ ফেব্রুয়ারি শিরোপা নির্ধারণী ফাইনাল দিয়ে শেষ হবে লড়াই।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২ মে)
এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশ
জিম্বাবুয়ে সিরিজে আম্পায়ারের দায়িত্বে থাকবেন যারা
যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি হত্যাকাণ্ডে গ্রেপ্তার ব্যক্তি ৫ দিনের রিমান্ডে
X
Fresh