• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

২০২৪ সালে যেসব ম্যাচ খেলবে ফুটবল দল 

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২৪, ১৪:৩২
জামাল সাবিনা
ছবি- সংগৃহীত

২০২৩ সালে বাংলাদেশের ক্রিকেটাররা ব্যর্থ হলেও দুর্দান্ত এক বছর কাঁটিয়েছেন ফুটবলাররা। ভারতের মাটিতে সাফ চ্যাম্পিয়ন শিপের সেমিফাইনাল এবং ঘরের মাঠে বড় দল গুলোর বিপক্ষে বেশ কিছু জয় পেয়েছে পুরুষ ফুটবলাররা। অন্যদিকে নারী ফুটবলেও এসেছিলো বেশ কিছু সাফল্য। সিঙ্গাপুর, মালয়েশিয়া ও জাপানের মতো বড় দল গুলোর বিপক্ষে ভালো খেলে নজর কেঁড়েছেন সাবিনারা।
এবার নতুন বছরের নতুন লক্ষ্য নিয়ে মাঠে নামবে ফুটবলাররা। বাংলাদেশের পুরুষ ফুটবলে মূল ব্যস্ততা বিশ্বকাপ বাছাইয়ের চার ম্যাচ। সাবিনাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ সাফ চ্যাস্পিয়ন শিপের শিরোপা ধরে রাখা।

২০২৪ সালে বাংলাদেশ ফুটবলের আন্তর্জাতিক ব্যস্ততা শুরু হবে ১ ফেব্রুয়ারি সাফ অনুর্ধ্ব- ১৯ নারী টুর্নামেন্ট দিয়ে। ঢাকার কমলাপুর স্টেডিয়ামে এই টুর্নামেন্ট শুরু হবে। আগামী ১৯-২৮ ফেব্রুয়ারি সিনিয়র নারী ফুটবল দলের ফিফা উইন্ডো। বাফুফে এই উইন্ডোতে খেলার জন্য এশিয়ার দেশগুলোতে চিঠি দেওয়ার কাজ চলছে।

মার্চের প্রথম দিন সাফ নারীদের আরেকটি টুর্নামেন্ট। অনুর্ধ্ব-১৬ টুর্নামেন্টের ভেন্যু এখনো ঠিক হয়নি। এছাড়াও মার্চে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ জামালদের বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচ। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ এবং ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ। ম্যাচের এক মাস আগে অ্যাওয়ে ম্যাচের ভেন্যু জানতে পারবে বাফুফে।

এপ্রিলের ১ থেকে ৯ তারিখ এবং ২৭ মে থেকে ৪ জুন পর্যন্ত চলবে সিনিয়র নারী ফুটবলের ফিফা উইন্ডো। ফেব্রুয়ারি উইন্ডোর পর বাফুফে এপ্রিল-মে উইন্ডো নিয়ে কাজ করবে। অন্যদিকে ৬ জুন বিশ্বকাপ বাছাইয়ের অ্যাওয়ে ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে পুরুষ ফুটবল দল। ১১ জুন মাঠে গড়াবে বাংলাদেশের লেবাননের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
X
Fresh