• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হাই হিল পরে আমেরিকান নারীর ম্যারাথন জয়

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৭, ১৫:৫৭

হাই হিল পরে ম্যারাথন। বিষয়টি সবার কাছে বিস্ময়কর হলেও সত্যিই হাই হিল পরে ম্যারাথন জিতেছেন যুক্তরাষ্ট্রের টেনেসির এক নারী। হাই হিল পরে ম্যারাথন জিতে গিনেস বুকে নাম লেখানো এই নারীর নাম ইরেনে সুয়েলে।

পেশাদার বলরুম ড্যান্সার হিসেবে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে সুয়েলের। তাই হাই হিল পরে দৌড়াতে খুব একটা ঝামেলা হয়নি। খবর সিএনএন।

কৌতুহলবশত হাই হিল পরে ম্যারাথনে অংশ নেওয়ার সময় একবারও তিনি ভাবেননি তিনি বিজয়ী হতে যাচ্ছেন। অনেকেই মনে করছেন সাড়ে সাত ইঞ্চির হাই হিল পরে দৌড়ানোর মধ্য দিয়ে কিছু অসুবিধার পাশাপাশি কিছু বাড়তি সুবিধাও পেয়েছেন সুয়েলে। উঁচু হাই হিলের কারণে অন্যদের থেকে দ্রুত বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম হন তিনি।

এক ব্রিটিশ নারীর হাই হিল পরে ম্যারাথনের গল্প থেকেই নাকি অনুপ্রাণিত হয়েছিলেন সুয়েলে।

উল্লেখ্য, প্রথম দিকে ম্যারাথনের জন্য নির্দিষ্ট কোন দূরত্ব নির্ধারণ করা ছিল না। কিন্তু ১৯২১ সালে ইন্টারন্যাশনাল অ্যামেচার অ্যাথলেটিক ফেডারেশন ম্যারাথনের জন্য একটি আদর্শ মানদণ্ড নির্ধারণ করে দেয়।

ম্যারাথনের জন্য সেই সময় ২৬ মাইল ৩৮৫ গজ বা ৪২.১৯৫ কিলোমিটার দূরত্বকে আদর্শ হিসেবে সুপারিশ করা হয়।

সেই থেকে এই দূরত্বকে ম্যারাথনের জন্য আদর্শ ধরা হয়। ৪২ কিলোমিটার একটানা দৌড়ানো সহজ বিষয় না। এর জন্য ম্যারাথনে অংশগ্রহণকারীদের আগে থেকেই বিশেষ প্রস্তুতি এবং প্রশিক্ষণের প্রয়োজন হয়।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh