• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

ফ্রেঞ্চ ওপেন জিতে অনন্য উচ্চতায় জোকোভিচ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুন ২০২৩, ২৩:১৮
ফ্রেঞ্চ ওপেন জিতে অনন্য উচ্চতায় জোকোভিচ
ছবি- সংগৃহীত

সেমিফাইনালে চোট পাওয়া কার্লোস আলকারেজের বিপক্ষে লড়াইটা একপেশে হয়েছিল। যে কারণে খুব সহজেই ফাইনালে পা দিয়েছিলেন নোভাক জোকোভিচ। তবে ফাইনালে যে এর থেকেও একপেশে খেলা হবে সেটা কে জানত। প্রতিপক্ষ ক্যাসপার রুড শুরুটা করেছিলেন দুর্দান্ত। তবে অভিজ্ঞতার আলোয় ঘুরে দাঁড়িয়ে ধীরে ধীরে নিজের আধিপত্য বিস্তার করেন জোকোভিচ। শেষ পর্যন্ত প্রতিপক্ষ কোনোরকম পাত্তা না দিয়ে সরাসরি সেটে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতলেন সাবেক নম্বর ওয়ান এই টেনিস তারকা।

রোববার (১১ জুন) ফ্রান্সের রাজধানী প্যারিসের রোলাঁ গাঁরোয় ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ক্যাসপার রুডের বিপক্ষে সরাসরি ৭-৬ (৭-১), ৬-৩, ৭-৫ গেমে জিতে অনন্য উচ্চতায় উঠলেন জোকোভিচ। টেনিস ইতিহাসের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড এখন সার্বিয়ান এই তারকার দখলে।

গতবছর ভিসা জটিলতায় পড়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি নোভাক জোকোভিচ। সেবার শিরোপা জিতে সর্বাধিক ২২টি গ্র্যান্ড স্লামের রেকর্ডটা নিজের করে নিয়েছিলেন রাফায়েল নাদাল। তবে স্প্যানিশ তারকার সেই রেকর্ড ভাঙতে সময় লাগল না জোকোভিচের। ক্যাসপার রুদকে হারিয়ে পুরুষ এককে সর্বোচ্চ ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একান্তই নিজের করে নিলেন তিনি। অবসরে চলে যাওয়া রজার ফেদেরার জিতেছিলেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম।

চোটের কারণে ক্লে কোর্টের রাজা নাদাল এবার তার প্রিয় এই টুর্নামেন্টে অংশ নিতে পারেননি। তাতে পথটা আরও সহজ হয়ে যায় জোকোভিচের। টানা ২০ ম্যাচ জয়ের আত্মবিশ্বাসে দারুণ ফর্মেও ছিলেন তিনি। ফাইনালে কোনো গ্র্যান্ড স্ল্যাম না জেতা প্রতিপক্ষকে তো কোনো সুযোগই দেননি তিনি।

ফরাসি ওপেনের মতো সমান তিনবার ইউএস ওপেন জিতেছেন জোকোভিচ। তিনি সবচেয়ে সফল অস্ট্রেলিয়ান ওপেনে, বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামটি জিতেছেন রেকর্ড ১০ বার। আর গ্রাস কোর্টের গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডনে তার শিরোপা সাতটি।

স্বপ্নের পথচলায় আরেকটি রেকর্ডের পানে ছুটে চলেছেন জোকোভিচ। সর্বাধিক এটিপি টুর্নামেন্ট জয়ের দৌড়ে তিনি স্পর্শ করলেন আগে থেকে তিন নম্বরে থাকা চেক রিপাবলিকের ইভান লেন্ডলকে, দুজনেরই এটিপি শিরোপা ৯৪টি। ৯২টি নিয়ে তাদের একধাপ নিচে আছেন নাদাল। তাদের ওপরে আছেন কেবল দুই কিংবদন্তি রজার ফেদেরার ও জিমি কনর্স।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইডেনে রান উৎসব, রেকর্ডে ঠাসা ম্যাচে পাঞ্জাবের বিশ্বরেকর্ড
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
পাওয়ারপ্লেতে হায়দরাবাদের বিশ্বরেকর্ড
ফেদেরারের বিশ্বরেকর্ড ভাঙলেন জোকোভিচ
X
Fresh