• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

ব্রাজিলকে সরিয়ে শীর্ষে জার্মানি, অবনমন আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪৮

ব্রাজিলকে সরিয়ে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে জায়গা করে নিলো জার্মানি। বাছাইপর্বে টানা ৮ ম্যাচে জয় তুলে নিয়ে ২০১৮-রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এতে ১ হাজার ৬০৬ রেটিং পয়েন্ট নিয়ে ৫ বারের চ্যাম্পিয়নদের হটিয়ে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে জার্মানরা। তাদের থেকে ১৬ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে সেলেকাওরা।

ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে পর্তুগালের। ৩ ধাপ এগিয়ে তৃতীয় স্থানে রয়েছে ৪ বারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ।

অবনমন ঘটেছে বাছাইপর্বে ঝুলে থাকা লিওনেল মেসির আর্জেন্টিনার। ১ হাজার ৩২৫ পয়েন্ট নিয়ে ১ ধাপ নিচে নেমে চতুর্থ স্থানে অবস্থান করছে আকাশি-সাদা জার্সিধারীরা।

উন্নতি ঘটেছে বেলজিয়ামেরও। ৪ ধাপ এগিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইউরোপ থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করা দলটি।

২ ধাপ করে উন্নতি হয়েছে ফ্রান্স, চিলি ও কলম্বিয়ার। দলগুলো অবস্থান করছে যথাক্রমে অষ্টম, নবম ও দশম স্থানে।

তবে পিছিয়ে গেছে পোল্যান্ড ও সুইজারল্যান্ড। ১ ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে পোল্যান্ড। ৩ ধাপ পিছিয়ে সপ্তম স্থানে নেমে গেছে সুইসরা।

ফিফা প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে অবনমন ঘটেছে বাংলাদেশ ও ভারতের। ৭ ধাপ নেমে ১৯৬তম স্থানে আছে বাংলাদেশ। ১০ ধাপ পিছিয়ে ১০৭তম স্থানে অবস্থান করছে প্রতিবেশি দেশ ভারত। আর শ্রীলঙ্কা ১৯৮তম ও পাকিস্তান ২০০তম স্থানে অবস্থান করছে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জার্মানিতে ৬ বছরের এক শিশুর সন্ধানে ১২০০ জন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
ইসরায়েলে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ চায় নিকারাগুয়া
গাজায় যেভাবে ত্রাণ পাঠাচ্ছে জার্মানি
X
Fresh