• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব

চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ (ভিডিও)

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৬
চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ
ছবি- সংগৃহীত

২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হচ্ছে চলতি মাসের মাঝামাঝিতে। ২০১৪ সাল থেকে নিয়মিত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা বাংলাদেশের নারীরা আসন্ন বিশ্বকাপের মূল পর্বে খেলতে চাইলে বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে।

সেই লক্ষ্যে ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বাছাইপর্ব খেলতে আমিরাতে উড়াল দেবে টাইগ্রেসরা। তার আগে সাংবাদিক সম্মেলনে মুখোমুখি হয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। সেখানে টাইগ্রেসদের অধিনায়ক জানিয়েছেন, বাছাইপর্বে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য তাদের।

অবশ্য বাংলাদেশের নারীরা ইতোপূর্বেও বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৬ ও ২০২০ সালের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ ২০১৮ সালে হয়েছিল রানার্স আপ। এবারও চ্যাম্পিয়ন হয়ে মূল পর্বের জন্য কোয়ালিফাই করার লক্ষ্য বাংলাদেশের নারীদের।

জ্যোতির ভাষ্যে, ‘অবশ্যই আমরা চ্যাম্পিয়ন (বাছাইপর্বে) হতে চাই। তবে আমাদের প্রথম লক্ষ্য কোয়ালিফাই করা। আমরা যদি একটা দল হয়ে খেলতে পারি এবং ব্যাটসম্যানরা নিজেদের কাজটা ঠিকঠাকমতো করতে পারে, আমাদের বোলিং শক্তিটা যদি ঠিকভাবে দেখাতে পারি, তাহলে আমরা কোয়ালিফাই করতে পারবো।’

এদিকে বাছাইপর্বে ভালো করলেও বাংলাদেশের নারীরা মূল পর্বে এলেই যেন খেই হারিয়ে ফেলে। এখন পর্যন্ত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলা ১৬ ম্যাচের মধ্যে মাত্র ১টি জয় পেয়েছে সালমা খাতুন-রুমানারা। যদিও এখনকার দলের ক্রিকেটারদের মধ্যে একতা আছে বলে আত্মবিশ্বাস বেশি বলে জানিয়েছেন অধিনায়ক জ্যোতি।

এই টাইগ্রেসের কণ্ঠে, ‘আমাদের এই দলটা দীর্ঘদিন একসঙ্গে খেলছে। তাই সবাই সবার খেলাটা সম্পর্কে জানি৷ নিজেদের ওপর বিশ্বাস আছে। আমাদের এই একতা আমাদেরকে আত্মবিশ্বাসী করে তুলছে।’

১৪ সেপ্টেম্বর থেকে শুরু বাছাইপর্ব শেষ হবে ২৬ সেপ্টেম্বর। তবে বাছাইপর্ব শুরুর বেশ আগেই আমিরাতে উদ্দেশে উড়াল দিচ্ছেন নারী দলের ক্রিকেটাররা। মানিয়ে নেওয়ার লক্ষ্যে আগেই উড়াল দিচ্ছেন জানিয়ে জ্যোতি আরও যোগ করেন,

‘আমরা আমিরাতে এর আগে কখনেও খেলিনি। ওখানের কন্ডিশনটা এখানের মতো নয়। তাই মানিয়ে নিতে সমস্যা হবে। এজন্য আগেভাগে ওখানে যাওয়া। এই ক্যাম্পটা আমাদের খুব উপকারে আসবে।’

বাছাইপর্বে বাংলাদেশ বেশ কঠিন গ্রুপে পড়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। অন্য গ্রুপ ‘বি’-তে আছে থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি এবং সংযুক্ত আরব আমিরাত।

বাংলাদেশের বাছাইপর্ব শুরু হবে ১৮ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের নারীদের বিপক্ষে ম্যাচ দিয়ে। এরপরদিনই টাইগ্রেসরা মাঠে নামবে স্কটল্যান্ডের বিপক্ষে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২১ সেপ্টেম্বর মাঠে নামবে নিগার সুলতানা জ্যোতির দল।

বাছাইপর্বের জন্য বাংলাদেশ দলের স্কোয়াড:

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শারমীন আক্তার সুপ্তা, শামীমা সুলতানা, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা ও মারুফা আক্তার।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh