Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ নিশাম

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ নিশাম
ছবি- সংগৃহীত

২০২২-২৩ মৌসুমের জন্য নতুন কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। যেখানে জায়গা করে নিয়েছেন ২০ জন ক্রিকেটার। পূর্বের চুক্তি থেকে বাদ পড়েছেন কিউই অলরাউন্ডার জেমস নিশাম।

এদিকে মাত্র তিন ওয়ানডে খেলে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিলেন টপ অর্ডার ব্যাটসম্যান মাইকেল ব্রেসওয়েল। এ ছাড়াও কেন্দ্রীয় চুক্তিতে আবার ফিরেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল।

২০১৭ সাল থেকে কিউই টেস্ট দল থেকে ব্রাত্য হয়ে আছেন নিশাম। গত এক বছরে টি-টোয়েন্টি খেলেছেন নয়টি। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সাত ইনিংসে রান করতে পারেন মাত্র ৯২। বল হাতেও ছিলেন না সফল। মোটে পেয়েছেন ২ উইকেট, ইকোনমি রেটও ছিল ৮ এর বেশি।

ওয়ানডেতেও নিয়মিত নন এই অলরাউন্ডার। সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন গত বছরের মার্চে বাংলাদেশের বিপক্ষে। সেই ম্যাচে অবশ্য পাঁচ উইকেট শিকার করেছিলেন। তবে সুযোগ মেলেনি আর। এদিকে আইপিএল খেলার জন্য সম্প্রতি নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামেননি কিউইদের জার্সিতে। সব মিলিয়ে চুক্তি থেকে বাদ পড়েছেন এই পেসার অলরাউন্ডার।

তবে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া মানে নিশামের জন্য জাতীয় দলের জার্সি বন্ধ নয় বলে জানিয়েছেন, নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড। তিনি বলেছেন, ‘চুক্তিতে না থাকা মানে, নিশাম আর জাতীয় দলে খেলতে পারবে না এমন নয়। এটা কেবল ক্রিকেটারদের চুক্তির একটা অংশ, ক্রিকেটারদের ম্যাচে নির্বাচনের কোনো অংশ নয়।’

এদিকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় কেন্দ্রীয় চুক্তি থেকে খুব স্বাভাবিকভাবেই বাদ পড়েছেন কিউই অভিজ্ঞ ক্রিকেটার রস টেলর। এই দুইজন ছাড়া পূর্বের চুক্তি থেকে বাদ পড়েনি আর কেউই।

নতুন করে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন ব্রেসওয়েল ও প্যাটেল। চলতি বছরের মার্চে নেদারল্যান্ডসের বিপক্ষে অভিষেক ঘটে ব্রেসওয়েলের। তিন ম্যাচের এই সিরিজে অবশ্য ব্যাট হাতে চরম ব্যর্থ ছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তিন ম্যাচে করতে পেরেছিলেন মাত্র ৪ রান। তবে বল হাতে পেয়েছেন ৫ উইকেট।

এদিকে ভারতের বিপক্ষে ইনিংসে ১০ উইকেট নেওয়ার ইতিহাস গড়ার পর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন প্যাটেল। এবার আবার ফেরানো হলো তাকে। ক্রিকেটাররা চাইলে আগামী বৃহস্পতিবারের মধ্যে চুক্তির প্রস্তাব গ্রহণ বা বর্জন করতে পারবেন।

নিউজিল্যান্ডের ২০২২-২৩ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা: টম ব্লানডেল, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফারগুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, নিল ওয়্যাগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS