• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শীতকালীন প্যারা-অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ মার্চ ২০২২, ১৭:৪৯
শীতকালীন প্যারাঅলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ
ছবি- সংগৃহীত

চীনের বেইজিংয়ে অনুষ্ঠেয় ২০২২ শীতকালীন প্যারা-অলিম্পিকে খেলতে পারবে না রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগিরা। ইন্টারন্যাশনাল প্যারা-অলিম্পিক কমিটি (আইপিএসি) বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

রাশিয়ার ইউক্রেন আক্রমণে সমর্থন জানিয়েছিল বেলারুশ। যদিও দুই দেশের প্রতিযোগীদের শুরুতে অংশগ্রহণ নিয়ে কোনো নিষেধাজ্ঞা দেয়নি আইপিসি। তবে সমালোচনার মুখে একদিনের মাথায় নিজেদের সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছে আইপিসি।

বুধবার আইপিসি সভাপতি অ্যান্ড্রু পারসোনস বলেছিলেন, ‘প্রতিযোগীদের আক্রমণকারী হিসেবে দেখছি না। নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে প্রতিযোগিতাটিতে অংশ নিতে পারবে দেশ দুটির অ্যাথলেটরা।’

একদিন পর এই দুই দেশের প্রতিযোগীদের আসন্ন প্যারা-অলিম্পিকস থেকে নিষিদ্ধ করে পারসোনস আরও যোগ করেন, ‘অনেকগুলো ন্যাশনাল প্যারা-অলিম্পিক কমিটি, দল এবং অ্যাথলেটরা হুমকি দিচ্ছে এই দুই দেশের প্রতিযোগী থাকলে তারা খেলবে না। এমনকি অ্যাথলেট ভিলেজ পরিস্থিতি অগ্রহণযোগ্য হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে সব প্রতিযোগীর সুরক্ষা এবং আয়োজন সফল করতে রাশিয়ান ও বেলারুশের প্রতিযোগীদের না করে দিচ্ছি।’

‘দুই দেশের সরকারের কর্মের শিকার প্রতিযোগীরা’ এমনটা দাবি করেছেন আইপিসি সভাপতি। ফলে শুক্রবার থেকে শুরু হওয়া প্যারা-অলিম্পিকসে অংশ নিতে পারবে না ৭১ রাশিয়ান ও ১২ বেলারুশিয়ান প্রতিযোগী।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh