• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

টি-টোয়েন্টি বিশ্বকাপ

উইলিয়ামসনের খুনে ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি কিউইদের

দুবাই থেকে ক্রীড়া প্রতিবেদক

  ১৪ নভেম্বর ২০২১, ২১:৩০
ছবি- আইসিসি

দুই তাসমানিয়ানের লড়াই শুরুর আগে হতাশ করে দুবাই স্টেডিয়ামের ফাঁকা গ্যালারি। হাতেগোনা কয়েকশ মানুষের উপস্থিতিতে ম্যাডম্যাডে একটা ফাইনালের লড়াই হবে বলে বেশ হতাশ ছিলেন প্রেসবক্সে উপস্থিত থাকা সাংবাদিকরাও। তবে সময় যত গড়িয়েছে, ততই দর্শক উপস্থিতি বাড়তে থাকে। তবে এই দর্শকদের বেশিরভাগই ছিলেন ভারত, পাকিস্তান আর বাংলাদেশের।

তবে ভারত, পাকিস্তানের দর্শকরা সমর্থন দিতে এসেছে সেমিফাইনালে হেরে যাওয়া দলের প্রতিপক্ষ দলকে। ইংল্যান্ডের সমর্থকদেরও দেখা গেছে নিউজিল্যান্ডকে সমর্থন করতে।

এই ম্যাচে বড় ফ্যাক্টর ছিল টস। দুবাই স্টেডিয়ামে চলতি বিশ্বকাপে ফাইনালের আগে অনুষ্ঠিত হওয়া ১২টি ম্যাচে জয় পেয়েছে পরে ব্যাট করা দল। আগে ব্যাট করে জয় পাওয়া একমাত্র দলও নিউজিল্যান্ড। জয় পেয়েছিল সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে।

হয়তো সেজন্যই আজ অস্ট্রেলিয়া টস জিতে সিদ্ধান্ত নেয় আগে ফিল্ডিং করার। ব্যাট করতে নেমে কিউইদের শুরুটা হয় মন্থর। পাওয়ার প্লেতে দুই ওপেনার মার্টিন গাপটিল ও ড্যারেল মিচেল খেলছিলেন ধীরগতিতে। তারই খেসারত দিতে হয় ৩ ওভার ৫ বলের মাথায় অ্যাডাম জাম্পার বলে ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দিয়ে ১১ রানে বিদায় নেন মিচেল।

The stands were barely half occupied for the final, Australia vs New Zealand, T20 World Cup final, Dubai, November 14, 2021

পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে মাত্র ৩১ রান তোলে কিউইরা। ১১.১ ওভারের মাথায় জশ হ্যাজেলউডের বলে সেই ওয়েডের হাতে ক্যাচ দেন আরেক ওপেনার গাপটিল। ৩৫ বলের ২৮ রানের ইনিংস খেলে ফেরেন সাজঘরে।

দলের এমন অবস্থায় একপাশ আগলে রেখে দারুণ এক ইনিংস খেলেছেন অধিনায়ক কেইন উইলিয়ামসন। সঙ্গে ছিলেন গ্লেন ফিলিপস। শুরুতে গাপটিল আর মিচেলের ডট বলের খরা কাটিয়ে উঠতে কিছুটা সময় লাগলেও শেষ পর্যন্ত উইলিয়ামসনের ব্যাটে ঘুরে দাঁড়ায় কিউইরা। নিউজিল্যান্ডের ইনিংসে ডট বল ছিল ৪৩টি।

উইলিয়ামসন ঝড় তুলেছিলেন অজি পেসারদের ওপর। ১১তম ওভারের চতুর্থ বলে স্টার্কের বলে ব্যক্তিগত ২১ রানের মাথায় ক্যাচ দিলেও ধরতে পারেননি হ্যাজেলউড। শেষ পর্যন্ত সেই স্টার্কের ওপরেই তোলেন ঝড়টা। ইনিংসের ১৬তম ওভারে ৪টি চার ও একটি ছয় হাঁকান কিউই অধিনায়ক। স্টার্ক ৩ ওভারেই দেন ৫০ রান। উইলিয়ামসনকে সঙ্গ দেওয়া ফিলিপস করেন ১৭ বলে ১৮ রান।উইলিয়ামসন পৌঁছে গিয়েছিলেন শতকের অনেক কাছে তবে, হ্যাজেলউডকে লং-অফে উড়িয়ে মারতে ৪৮ বলে ১০টি চার ও ৩টি ছয়ে ৮৫ রানের মাথায় ক্যাচ দেন স্টিভেন স্মিথের হাতে।

উইলিয়ামসনের ব্যাটে ভর করে কিউইরা সংগ্রহ করেছে ৪ উইকেটে ১৭২ রানের লড়াই করার পুঁজি। অজিদের পক্ষে ৩ উইকেট নেন হ্যাজেলউড। ১টি উইকেট নেন অ্যাডাম জাম্পা।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh