Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ অক্টোবর ২০২১, ১৭:২২
আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১৮:২০

টি-টোয়েন্টি বিশ্বকাপ

টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্ত হলো নতুন নিয়ম

পুরনো ছবি

বিশ্বকাপ শুরু হতে সপ্তাহ বাকি। আগামী ১৭ অক্টোবর ওমানে প্রথম পর্বের খেলা দিয়ে পর্দা উঠবে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই আসর দিয়ে সংক্ষিপ্ত আসরের বিশ্বকাপে যুক্ত হতে যাচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)।

আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবে ডিআরএস।

আইসিসি'র দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতি ইনিংসে দু’টি করে ডিআরএস নিতে পারবে প্রত্যেকটি দল। এছাড়া বৃষ্টির জন্য ম্যাচ সংক্ষিপ্ত করে ডাকওয়ার্থ লুইস নিয়ম ব্যবহার করতে হলে অন্তত পাঁচ ওভার খেলা হতেই হবে। তবে সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের ক্ষেত্রে যদি ১০ ওভার খেলা হয় তাহলে ব্যবহার করা যাবে এই নিয়ম।

এই ফরম্যাটের সবশেষ ২০১৬ সালের আসরেও ‍ছিল না ডিআরএস। এর আগে ২০১৮ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যবহার করা হয় প্রথমবার ডিআরএস।

সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনার কারণে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে আরবের দেশ দুটিতে। তবে আয়োজক হিসেবে থাকছে ভারত।

আগামী ১৭ অক্টোবর উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে লড়বে ওমান ও পাপুয়া নিউগিনি আর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

এমআর/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS