Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

তামিমের ভাবনায় ‘২০২৩ বিশ্বকাপ’ জেতা

তামিম ইকবাল

ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ কোয়ার্টার ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। ২০১৫ সালের বিশ্বকাপে মাশরাফী বিন মোর্ত্তজার নেতৃত্বে বিশ্বকাপ জেতার অনেক কাছে ছলে গিয়েছিল বাংলাদেশ। এরপর ২০১৯ সালে স্বপ্ন ভঙ্গ হয় রাউন্ড রবিন লিগে বিশ্বকাপ সমাপ্তি হওয়ায়।

মাশরাফী নেতৃত্ব ছেড়েছেন ওয়ানডের। এই গুরুদায়িত্ব উঠেছে তামিম ইকবালের কাঁধে। এরপর তার নেতৃত্বে উত্থান-পতন দুটিই দেখেছে বাংলাদেশ দল। তবে নেতৃত্ব পাকা করতে সময়ও চেয়েছেন তামিম ইকবাল।

এই সময়টা তামিমকে হয়তো ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত নিয়ে যাবে। তার নেতৃত্বে বিশ্বকাপে খেলবে টাইগাররা। স্বাভাবিক ভাবেই অধিনায়কদের পরিকল্পনা থাকে দলকে কতদূর নিয়ে যাবেন। তামিমও এর ব্যতিক্রম নন।

রোববার সন্ধ্যায় শ্রীলঙ্কান সাবেক ক্রিকেটার রাসেল আর্নল্ডের ইউটিব শো ‘চিলিং উইথ রাসেল’-এ তামিম ইকবাল ইকবাল বলেছেন, “২০২৩ বিশ্বকাপে যদি আমিই দলকে নেতৃত্ব দেই… প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, বিভিন্ন অধিনায়করা বলেছেন যে ‘আমরা ভালো করতে চাই বা সেমি-ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই’, এসব নানা কথা। আমি ২০২৩ পর্যন্ত নেতৃত্বে থাকলে এই ঘোষণা দিয়ে বিশ্বকাপে যেতে চাই যে, শিরোপা জিততে এসেছি। শুধু খেলতে বা লড়াই করতে নয়, আমি চাইব কাপ জিততে। এটাই আমার ভাবনায় আছে।”

মুশফিকুর রহিম আগেই জানিয়েছিলেন ২০২৩ বিশ্বকাপের পর আর নাও খেলতে পারেন। মাহমুদউল্লা, সাকিবরাও হাঁটতে পারেন সেই পথে। বলা যায় তামিমসহ দলের এই চার সিনিয়র ক্রিকেটারের জন্য এটাই শেষ বিশ্বকাপ হবে।

তামিম ইকবালের চাওয়া, নিজেদের শেষ বিশ্বকাপটা দেশের মানুষের কাছে স্বরনীয় করে রাখতে।

“২০২৩ বিশ্বকাপকে আমি মনে করি, আমাদের জন্য দারুণ সুযোগ। আমরা (সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ) আমাদের ক্যারিয়ারের প্রায় শেষ দিকে। তিন-চার-পাঁচ বছর আছে আমাদের। আমরা এমন কিছু করে ক্যারিয়ার শেষ করতে চাই যা বাংলাদেশ সবসময় মনে রাখবে। আমাদের চারজনের যে অভিজ্ঞতা, পাশাপাশি তরুণ যে ক্রিকেটাররা আছে, আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের অবশ্যই সুযোগ আছে।”

তামিম আরও বলেন, “ওয়ানডে দলকে নেতৃত্ব দিচ্ছি আমি। যদি দেখেন, আমি, সাকিব, মুশফিক এবং অবশ্যই মাহমুদউল্লাহ। আমরা অনেক বছর ধরে বাংলাদেশের হয়ে খেলছি। এখনও আমরা বড় কিছু অর্জন করতে পারিনি আমাদের ক্রিকেটে। ম্যাচ জিতেছি, সিরিজ জিতেছি। কিন্তু আইসিসি ইভেন্টে বড় কিছু জিততে পারিনি।”

এমআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS