Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৬
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:২০

টি-টোয়েন্টি বিশ্বকাপ

‘শুধু বিশ্বকাপ নয়, দেশের প্রতিটা ম্যাচই আমার জন্য সমান’

নুরুল হাসান সোহান, T-20 CWC, ICC, rtv
নুরুল হাসান সোহান

জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড শেষ তিন সিরিজেই নিয়মিত মুখ নুরুল হাসান সোহান। উইকেটের পেছনে বরাবরই সফল সোহান ঘরের মাঠে শেষ দুই সিরিজেও ব্যাট হাতে নিজেকে প্রমাণ করেছেন।

সোহানের গত তিন সিরিজের পারফরম্যান্স নিয়ে সমালোচনা করার মানুষেরও অভাব। ওই তিন সিরিজের পারফর্ম তাকে জায়গা করে দিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমে নুরুল হাসান জানান শুধু বিশ্বকাপই না বাংলাদেশের হয়ে প্রতিটি খেলাই তার কাছে গুরুত্বপূর্ণ।

“শুধু আমি না, যারা বাংলাদেশ দলের হয়ে খেলে সবার জন্যই এটা গুরুত্বের। আর যে কোনও দলের বিপক্ষেই বাংলাদেশের হয়ে খেলা একটা গর্বের ব্যাপার।”

জিম্বাবুয়ে সফরের দলে ডাক পান প্রায় তিন বছর পর। তার আগে নিজেকে প্রমাণ করেন ঘরোয়া লিগে। সোহানের আশা বিশ্বকাপের মঞ্চেও ধরে রাখবেন ধারাবাহিকতা।

“দুই তিন বছর যখন জাতীয় দলের বাইরে ছিলাম তখন থেকে আমার মানসিকতা পরিবর্তন করতে পেরেছি। এখন খুব বেশি কিছু ম্যাটার করে না। মনে হয় যখন দলের হয়ে খেলছি তখন দলের জয়ে ভূমিকা রাখার জন্য যে দায়িত্ব থাকে সেটা পালন করাই আমার প্রথম দায়িত্ব।”

সোহানের কিপিং নিয়ে কোন প্রশ্ন না ওঠলেও ব্যাটিং নিয়ে কিছুটা সমালোচনা থাকতেই পারে। তবে এ ব্যাপারটা নিয়ে খুব বেশি ভাবছেন না নুরুল হাসান।

“সব থেকে বড় হলো, আমি কতটুকু দায়িত্ব পালন করতে পারছি। আমার কাছে ব্যাটসম্যান হিসেবে ৫০ বা ১০০ করেও যদি দল হারে তার থেকে পরিস্থিতি যা থাকে সেখানে চাহিদা মতো ১০-২০ রানও অনেক গুরুত্বপূর্ণ। আমার লক্ষ্য ওইটায় থাকে, যে পজিশনেই খেলি না কেন দলের জন্য জয়ে ভূমিকা রাখতে পারি।”

ওমানে বাছাই পর্বের পর মূল পর্বের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে। দুই দেশের কোনও ভেন্যুতেই খেলা হয়নি সোহানের। তবে এ নিয়ে ভাবছেন না এই তরুণ উইকেট রক্ষক-ব্যাটসম্যান।

“একেক জায়গার কন্ডিশন একেক রকম থাকবেই। আমার মনে হয় বাংলাদেশের কন্ডিশন আর আরব আমিরাতের কন্ডিশন অনেকটাই একরকম। যেহেতু আমরা আগে যাচ্ছি, এটা অনেক সাহায্য করবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার।”

এ পর্যন্ত ২২ টি-টোয়েন্টিতে ১৯ ইনিংসে ব্যাট করা নুরুল হাসান সোহানের ১৪.৪১ গড়ে ১৭৩ রান। সর্বোচ্চ ৩০ রানের অপরাজিত ইনিংস খেলেন ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৬ সালে। উইকেটের পেছনে ৯ ক্যাচের পাশে রয়েছে ৭টি স্ট্যাম্পিং।

টিএন/এমআর

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS