Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

অলিম্পিক সম্মাননা পাচ্ছেন ড. ইউনূস

yunus OLYMPIC, RTV online
রিও অলিম্পিকে মশাল বহনের চূড়ান্ত পর্বে অংশ নেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অলিম্পিক সম্মাননায় ভূষিত করা হচ্ছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) জানিয়েছে, দ্বিতীয়বারের মতো এই সম্মাননাটি প্রদান করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) আনুষ্ঠানিক বিবৃতিতে আইওসি জানায়, ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত ড. ইউনূসকে ‘ক্রীড়া উন্নয়নে তার বিস্তৃত কাজ’-এর জন্য সম্মানিত করা হবে।

২৩ জুলাই যাত্রা শুরু হচ্ছে টোকিও অলিম্পিকের। পর্দা উঠবে টোকিও অলিম্পিক গেমসের। সেদিন উদ্বোধনী অনুষ্ঠানে ড. ইউনূসের হাতে পুরস্কারটি তুলে দেওয়া হবে।

আইওসি জানিয়েছে, পাঁচ বছর আগে অলিম্পিক সম্মাননার যাত্রা শুরু হয়। ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, শান্তি ও উন্নয়নের লক্ষ্য অর্জনের স্বীকৃতি হিসেবে এটি চালু করা হয়েছে।

প্রথমবার এই সম্মাননা পেয়েছিলেন কেনিয়ার সাবেক অ্যাথলেট কিপ কেইনো। ২০১৬ সালে রিও অলিম্পিক গেমসে তাকে পুরস্কৃত করা হয়েছিল। আফ্রিকার দেশ কেনিয়ায় শিশু নিবাস, স্কুল ও অ্যাথলেটদের জন্য একটি অনুশীলন কেন্দ্র স্থাপন করেন তিনি।

৮১ বছর বয়সী অর্থনীতিবিদ ড. ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংককে ২০০৬ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই পুরস্কার অর্জন করেন।

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS