Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ২২:৩৪
আপডেট : ১৯ জুন ২০২১, ০৯:৩৫

সুপারম্যান রিটার্নস (ভিডিও)

parma buffon, superman, rtv online
জিয়ানলুইজি বুফোন

‘কারারা’ জগৎখ্যাত ইতালিয়ান মার্বেলের নাম। দেশটির মাসা প্রদেশের কারারা শহরে পাওয়া যায় বিশেষ এই পাথর। যা ব্যবহার করে আসছে বিশ্বের নানা প্রান্তের সৌখিন মানুষ। এই শহরেই ১৯৭৮ সালের ২৮ জানুয়ারি জন্ম বুফোনের। তর্কসাপেক্ষে বিশ্বের সর্বকালের সেরা গোলরক্ষক তিনি। ইতালির হয়ে জিতেছেন ২০০৬ বিশ্বকাপ।

বুফোনের জন্ম ক্রীড়া পরিবারে। তার মা ছিলেন ইতালরি হয়ে শর্ট পুট ও ডিসকাস থ্রোয়ে তিন বার চ্যাম্পিয়ন। তার বাবাও শর্ট পুট খেলতেন। মামা ছিলেন নিজের সময়ের বাসকেট বল তারকা। তার দুইবোন ছিলেন পেশাদার ভলিবল খেলোয়াড়।

১৯৯০ সালে বিশ্বকাপ বসেছিল ইতালিতে। সেবার ক্যামেরুনের পক্ষে নজরকাড়া পারফরমেন্স করেছিলেন থমাস এন’কোনো। সেখান থেকেই আফ্রিকান দেশটির এই গোলরক্ষের চরম ভক্ত হয়ে যান বুফোন। ১৯৯১ সালে প্রথমবারের মতো পারমার হয়ে খেলা শুরু করেন। পারমার জুনিয়র দলে নাম লেখান মিডফিল্ডার হিসেবে। খেলেছেন বিভিন্ন পজিশনে। মূল গোলরক্ষক চোট পাওয়ায় বুফোনের সামনে সুযোগ আসে পোস্ট সামলানোর। বয়সের তুলনায় উচ্চতা বেশি থাকায় তার ডাক পড়ে। সুযোগটা কাজে লাগিয়ে দেন। সেখান থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

১৯৯৪ সালে সিনিয়র পর্যায়ে সুযোগ হয় অনুশীলন করার। ১৯৯৫ সালে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক হয় পারমার জার্সিতে। শুরুর দিকেই রবার্টো ব্যাজিও, জর্জ উইয়াহ ও মার্কো সিমিওনের মতো তারকাদের বল ঠেকিয়ে চলে আসেন আলোচনায়। ২০০১ সাল পর্যন্ত খেলেছেন দলটিতে। জিতেছেন কোপা ইতালিয়া, সুপার কোপা ইতালিয়ানা ও উয়েফা কাপ।

নতুন গন্তব্য ছিল জুভেন্টাস। ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন তুরিনের দলটিতে। দীর্ঘ ১৭ বছর সাড়ে ছয়শ’র বেশি ম্যাচে অংশ নেন। মাঝে এক মৌসুমের জন্য খেলেছেন প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)। ফ্রেঞ্চ দলটিতে ২৫ ম্যাচ খেলেছেন। লিগ ওয়ান ও ট্রফি ডেস চ্যাম্পিয়নের শিরোপায় চুমু খান তিনি। দ্বিতীয় মেয়াদে ফের যোগ দেন সাদা-কালো শিবিরে। মোট দশটি লিগ ট্রফি, পাঁচটি কোপা ইতালিয়া, ছয়টি সুপারকোপা ইতালিয়ানা জিতেন জুভেন্টাসের হয়ে।

নতুন খবর হচ্ছে, আবারও পারমায় ফিরেছেন বুফোন। ২০২৩ সাল পর্যন্ত ছোটবেলার দলের হয়ে খেলতে দেখা যাবে ৪৩ বছর বয়সী এই গোলরক্ষককে। ২০ বছর আবারও পারমার গোলপোস্ট সামলাবেন এই কিংবদন্তি। পারমায় থাকাকালে মার্কিন কমিক বুক ডিসি কমিকের সুপার হিরো চরিত্র ‘সুপারম্যান’ উপাধীটি পেয়েছিলেন তিনি। দুই দশক পর নতুন মৌসুমে দলটির অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন বুফন।

বর্ণীল ক্যারিয়ারে ২০০৩, ২০১৫ ও ২০১৭ সালে তিনবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেও শিরোপাবঞ্চিত হন। অন্যদিকে ১৯৯৭ সাল থেকে ইতালির জাতীয় দলের হয়ে ১২টি মূল টুর্নামেন্টে অংশ নেন। ২০১২ সালে ইউরোতে তার নেতৃত্বে রানার-আপ হয় আজ্জুরিরা। তবে ২০০৬ বিশ্বকাপে ঠিকই বিশ্ব জয় করতে সক্ষম হয়েছেন।

এদিকে পারমা ‘সুপারম্যান রিটার্নস’ শিরোনামে একটি ভিডিও পোস্ট করে স্বাগত জানিয়েছে বুফোনকে। এতে দেখা যাচ্ছে ক্লাবটির মাঠ এনিও তারদিনিতে প্রবেশ করে মাটি খুড়ছেন একজন। মাটির নিচ থেকে একটি বক্স থেকে সুপারম্যানের টি-শার্ট ও পুরাতন জার্সি বের করছেন বুফোন। শেষ অংশে তিনি বলেন, ‘আই এম ব্যাক।’

He is back where he belongs.

He is back home.#SupermanReturns

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS