Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২১, ১৬:৩৬
আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১৬:৪৬

তামিম-মুমিনুলদের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট প্রধান নির্বাচক

team red vs team green tamim iqbal vs mominul haq, rtv online sri lanka vs bangladesh
প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ৬৩ রানের ইনিংস খেলেন লাল দলের অধিনায়ক তামিম ইকবাল - ছবি-সংগৃহীত

দুই ম্যাচের টেস্ট সিরিজের খেলতে বর্তমানে শ্রীলঙ্কায় অবস্থান করছে বাংলাদেশ দল। স্থানীয় কোনও দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না তা আগেই জানানো হয়েছিল। তাই লাল ও সবুজ দলে ভাগ হয়ে মাঠে নেমেছিল সফরকারীদের।

শনিবার সকালে কাটুনায়েকের চিলাও মারিয়ান্স ক্রিকেট ক্লাবে খেলা শুরু হয়। দুপুরে চা বিরতির সময় কথা বলেছেন বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

‘এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল কারণ আমরা শ্রীলঙ্কায় আসার পর অনুশীলন ম্যাচের যে আয়োজন এই আয়োজনে আমরা ফ্যাসিলিটিজগুলো পুরোপুরি ব্যবহার করতে পেরেছি। আমাদের খেলোয়াড়েরা দুইদিন অনুশীলনের পরই এই প্র্যাকটিস ম্যাচটা পেয়েছে, এটা আমাদের জন্য যথেষ্ট উপকার হয়েছে। বিশেষ করে ওয়েদার, কন্ডিশন সবকিছুর সাথে মানিয়ে নেয়ার জন্য।’

এদিন তামিম ইকবালের নেতৃত্বেতাধীন লাল দল প্রথমে ব্যাট করে। প্রথম দুই শেসনে সুবিধা করতে পারেনি মুমিনুলের অধিনে থাকা সবুজ দলের বোলাররা।

নান্নু বলেন, ‘উইকেট এবং যে হিউমিড এখানে তার সাথে পুরোপুরি অভ্যস্ত হওয়ার জন্য খেলোয়াড়দের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। দুইদিনের ম্যাচের প্রথমদিন আমরা শেষ করতে যাচ্ছি আজ, আমার মনে হয় খেলোয়াড়েরা যথেষ্ট অভ্যস্ত হয়েছে কন্ডিশন ও উইকেটের সাথে। এবং যথেষ্ট ভালো প্র্যাকটিস হয়েছে।

তামিমের ব্যাট থেকে আসে ৬৩ রানের ইনিংস। সাইফ করেন ৫১ রান। দুইজনই অন্যদের প্রস্তুতির সুযোগ করে দিতে অবসরে যান। তিন নম্বরে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্তও রান পান।

চা বিরতির আগে বিনা উইকেটে লাল দলের সংগ্রহ ছিল ২০৪ রান। ৫৩ রান করে অপরাজিত ছিলেন শান্ত। তার সঙ্গে ক্রিজে ছিলেন ২৯ রান করা মুশফিকুর রহিম।

প্রধান নির্বাচক বলেন, ‘আমাদের টপ অর্ডাররা ভালো ব্যাটিং করেছে, বোলাররা যথেষ্ট চেষ্টা করেছে লাইন লেংথ ও ভালো জায়গায় বল করার। সবমিলিয়ে আমি বলবো এটা খুব ভালো প্রস্তুতিতে সহায়তা করছে, আগামীকাল (রোববার) আরও একদিনের খেলা আছে। আমি মনে করি এরপর আমরা টেস্ট ক্রিকেটের জন্য পুরোপুরি প্রস্তুতি নিতে পারবো।

লঙ্কান শহর কাটুনায়েকে প্রচণ্ড গরম। এই কারণে বোলারদের মানিয়ে নিতে একটু অসুবিধা হচ্ছে বলে মনে করেন মিনহাজুল আবেদীন নান্নু।

তিনি বলেন. ‘এখানে প্র্যাকটিস ম্যাচে বোলারদের জন্য খুব কঠিন একটা সেশন গিয়েছে। যে উইকেট ও কন্ডিশন বাউন্স যথেষ্ট ভালো, যেহেতু এটা অনেকটা ফ্ল্যাট ট্র্যাকের মত। হয়তো টেস্টেও এরকম কন্ডিশন হতে পারে, এই গরমের মধ্যে ভালো জায়গায় বল করা, মনযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় আগামী দিন আরও একটা দিন বাকি আছে ম্যাচ প্র্যাকটিসে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস যে আমাদের বোলাররা খুব তাড়াতাড়ি অভ্যস্ত হতে পারবে, টেস্ট ক্রিকেটের আগে প্রস্তুতির জন্য যথেষ্ট কাজে লাগবে।’

প্রথম দিনে ভালোই প্রস্তুতিতে ‍তৃপ্তির ঢেুকর প্রধান নির্বাচকের কণ্ঠে।

‘উইকেটের যে কন্ডিশন ছিল প্রথম ঘন্টায় ব্যাটিং করা কঠিন ছিল। আমাদের ওপেনার তামিম, সাইফ এরা ট্রেমেন্ডাস ব্যাটিং করেছে, শান্ত, মুশফিক ট্রেমেন্ডাস ব্যাটিং করেছে। বোলাররাও হার্ড অ্যান্ড সোল চেষ্টা করেছে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস এই প্র্যাকটিস ম্যাচ থেকে আমরা যথেষ্ট ভালো কিছু ফিডব্যাক পেয়েছি। এটা আগামী দিন খেলা শেষ হওয়ার পর টেস্ট ক্রিকেটের জন্য পুরোপুরি প্রস্তুতি নিতে পারবো।’ যোগ করেন মিনহাজুল আবেদীন নান্নু।

লাল দল

তামিম ইকবাল (অধিনায়ক), সাইফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও সাপোর্ট স্টাফ।

সবুজ দল

সাদমান আহমেদ, লিটস দাস, মুমিনুল হক (অধিনায়ক), মোহাম্মমদ মিঠুন, ইয়াসির আলী রাব্বি, শুভাগত হোম, নাঈম হাসান, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, মুকিদুল ইসলাম মুগ্ধ।

ওয়াই

RTV Drama
RTVPLUS