• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২১, ১১:৫৯
That is why the Maracana Stadium is named after Pel
পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়াম

ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড় ব্রাজিলের পেলে। এটা সবার কাছেই জানা। ব্রাজিল কিংবদন্তি পেলেকে সম্মান জানাতে তার নামে নামকরণ করা হবে রিও ডি জেনেইরোতে অবস্থিত ব্রাজিলের আইকনিক মারাকানা স্টেডিয়াম। স্থানীয় ক্লাব ভাস্কো দা গামার বিপক্ষে পেলে তার ক্যারিয়ারের ১ হাজারতম গোল করেছিলেন এই মারাকানাতে ১৯৬৯ সালে। সেই মাইলফলক ছোঁয়া স্টেডিয়ামটিই হতে যাচ্ছে তার নামে।

ফুটবলের অনেক ইতিহাসের সাক্ষী মারাকানা স্টেডিয়ামের নতুন নাম হচ্ছে- এদসন আরান্তেস দো নাসিমেন্তো- রেই পেলে স্টেডিয়াম। ৮০ বছর বয়সী পেলের পুরো নাম এদসন আরান্তেস দো নাসিমেন্তো, আর পর্তুগিজ শব্দ ‘রেই’ শব্দের অর্থ হলো ‘রাজা’।

এই সিদ্ধান্তটি আসে রিও ডি জেনেইরোর প্রাদেশিক সরকারের আয়োজিত এক ভোটের পর। নাম পরিবর্তন করার আগে সেটি রিও দি জেনিরোর গভর্নরের সেটি অনুমোদন করতে হবে।
মারাকানা এখন পর্যন্ত ব্রাজিলে অনুষ্ঠিত দুটি বিশ্বকাপ- ১৯৫০ ও ২০১৪ এর ফাইনাল আয়োজন করেছে। প্রথমটিতে উরুগুয়ের কাছে পরাজিত হয় ব্রাজিল, পরেরটিতে ফাইনালেই উঠতে পারেনি তারা। এই মাঠের দর্শক ধারণক্ষমতা প্রায় ৮০ হাজার।

শুরুতে স্টেডিয়ামের নামকরণ করা হয়েছিল মারিও ফিলহো নামের এক সাংবাদিকের নামে।’ ৪০ এর দশকে এই স্টেডিয়াম নির্মাণের জন্য লবিং করেছিলেন তিনি। কিন্তু পরে মারাকানা নামের এলাকায় অবস্থিত হওয়ায় সেই নামেই পরিচিতি পায় স্টেডিয়ামটি।

তবে রিওর আইনসভার ভোটের পর তার নাম পাল্টে পেলের নামে হচ্ছে মারাকানা। পেলে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ- ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ জেতেন।
এমআই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
যে কারণে ২০ জনের বিসিএসের স্বপ্নভঙ্গ
ওলামা দলের নতুন কমিটিতে স্থান পেলেন যারা
যে কারণে ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা
X
Fresh