logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আইসিসি র‌্যাংকিং

টেস্টে শীর্ষে নিউজিল্যান্ড, বাংলাদেশকে টপকে গেল আফগানিস্তান

Test Team Rankings afghanistan bangladesh, rtv online
২০১৯ সালে বাংলাদেশে একমাত্র টেস্ট খেলে ২২৪ রানের জয় পেয়েছিল আফগানিস্তান
দুই ম্যাচ টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে নিউজিল্যান্ড। বুধবার ক্রাইস্ট চার্চে শেষ টেস্টে ইনিংস ও ১৭৬ রানের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে কিউইরা। আগের সপ্তাহে মাউন্টমাঙ্গানুই টেস্টে ১০১ রানে সফরকারীদের হারিয়ে দেয় কেন উইলিয়ামসনের দল। সিরিজটি শেষ হতে টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। যেখানে সবার উপরে উঠে এসেছে ব্ল্যাকক্যাপসরা। অন্যদিকে বাংলাদেশকে পেছনে ফেলে নবম স্থানে উঠে এসেছে আফগানিস্তান।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার প্রকাশ করা র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করেছে নিউজিল্যান্ড। ২০২০ সালের মে থেকে সবার উপরে থাকা অজিদের মোট পয়েন্ট ১১৬। অন্যদিকে প্রথমবারের মতো এক নম্বরে আসা কিউদের পয়েন্ট ১১৮।

তৃতীয় থাকা ভারতের পয়েন্ট ১১৪। অন্যদিকে ১০৬ পয়েন্ট তুলে ইংল্যাল্ডের অবস্থান চতুর্থ। 

পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দল যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও পাকিস্তান। তাদের সংগ্রহ ৯৬, ৮৬ ও ৮২ পয়েন্ট। অষ্টম স্থানে থাক ওয়েস্ট ইন্ডিজ তুলতে পেরেছে ৭৭ পয়েন্ট।

টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সদস্য আফগানিস্তানের মোট পয়েন্ট ৫৭। অন্যদিকে বাংলাদেশের পয়েন্ট সংখ্যা ৫৫। সফলতা না থাকায় টেস্ট স্ট্যাটাস পাওয়া আরেক দেশ আয়ারল্যান্ড নেই র‌্যাংকিংয়ে। একই অবস্থা জিম্বাবুয়েরও।

আফগানদের সঙ্গে আয়ারল্যান্ড টেস্ট স্ট্যাটাস পেয়েছিল ২০১৭ সালে। পরের বছর ভারতের বিপক্ষে আফগানিস্তান আর পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের টেস্ট অভিষেক হয়। 

২০১৯ সালে আইরিশদের বিপক্ষে মাঠে নেমে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছিল রশিদ-নবীরা। একই বছর বাংলাদেশে খেলতে এসে টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে প্রথম জয় পায় তারা। এবার প্রথমবারের মতো নবম স্থানে উঠে এলো যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

ওয়াই

RTV Drama
RTVPLUS