logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

মাঠে গড়ালো বিএফএসএফ অনূর্ধ্ব-১৪ অ্যাকাডেমি কাপ

Bangladesh Football Supporters' Forum, Bashundhara Kings BFSF U-14 Academy Cup, rtv online
ছবি- সংগৃহীত
বসুন্ধরা কিংস বিএফএসএফ অনূর্ধ্ব-১৪ একাডেমি কাপ মাঠে গড়িয়েছে। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামে (পল্টন মাঠ) বসুন্ধরা কিংস বিএফএসএফ অনূর্ধ্ব-১৪ একাডেমি কাপের উদ্বোধন করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এমপি।

বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরামের (বিএফএসএফ) আয়োজনে বসুন্ধরা কিংস এর পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বারের মতো আয়োজন হচ্ছে টুর্নামেন্টটি।

ফোরামের সভাপতি কাজী শহীদুল আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন জুবায়েরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব (অতিরিক্ত সচিব) মো. মাসুদ করিম, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, নির্বাহী কমিটির সদস্য মো. ইলিয়াস হোসেন, জাকির হোসেন চৌধুরী, হাজী টিপু সুলতান ও মহিদুর রহমান মিরাজ।  

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান খান।  বিএফএসএফের কেন্দ্রীয় কমিটি, টুর্নামেন্ট কমিটি ও বিভিন্ন সাব কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্পূর্ণ ভিন্ন প্রক্রিয়ায় এবার দল নিবন্ধন ও চূড়ান্ত করা হয়েছে। প্রথমে অনলাইনে উন্মুক্ত এন্ট্রি আহ্বান করা হয়। সারা দেশ হতে ১৭টি অ্যাকাডেমি প্রাথমিক নিবন্ধন করে। ১৭ অ্যাকাডেমির প্রতিনিধিদের উপস্থিতিতে লটারির মাধ্যমে ১২টি দল চুড়ান্ত করা হয়।  

গেল আসরের মতো এবারও ১২টি অ্যাকাডেমি নিয়ে টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে। ফোরামের কেন্দ্রীয় প্রতিনিধিদের  উপস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানের কাগজ- পত্র, জন্ম নিবন্ধন ও  মেডিকেল চেকাপের মাধ্যমে ফুটবলারদের বয়স যাচাই-বাছাই করা হয়েছে।  

টুর্নামেন্ট কমিটির পক্ষ থেকে সব দলের খেলোয়াড়,  কোচ, সহকারী কোচ এবং ম্যানেজার ও টিম বয়কে স্পন্সর প্রতিষ্ঠান প্রদত্ত জার্সি ও পরিচয় পত্র দেয়া হয়েছে। 

এবারের আসরেও চ্যাম্পিয়ন দলকে ট্রফি, মেডেল ও নগদ এক লাখ টাকা এবং রানার্সআপ দলকে ট্রফি, মেডেল ও নগদ ৫০ হাজার টাকা দেয়া হবে। সেরা খেলোয়াড়, সর্বোচ্চ গোলদাতা, প্রতি পজিশনে সেরা খেলোয়াড়দের পুরস্কৃত করা হবে।  

প্রথম আসরে খেলা প্রায় ১৮০ জন খেলোয়াড় পরবর্তীতে বাফুফে আয়োজিত পাইওনিয়ার লিগের বিভিন্ন দলের হয়ে খেলেছে। এরমধ্যে শীর্ষ চারদলে আশিভাগ খেলোয়াড়ই ছিল অ্যাকাডেমি কাপ থেকে উঠে আসা। 

ওয়াই

RTV Drama
RTVPLUS