• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সিরিজ জয়ের সঙ্গে ভারতের বিপক্ষে রেকর্ড অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ নভেম্বর ২০২০, ২১:২৯
Australia's record against India with a series win
ছবি- ক্রিকইনফো

আইপিএল খেলে বোধহয় ক্লান্ত ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে নইলে কেন এমন দৈন্যদশা! একের পর এক শতক হাঁকিয়ে যাচ্ছেন স্টিভ স্মিথ, ভারতের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড প্রতি ম্যাচেই নতুন করে গড়ছে অজিরা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে ভারতের বিপক্ষে অজিদের সর্বোচ্চ রান ছিল ৩৫৯, যা গত ২০০৩ সালে বিশ্বকাপের সেমিফাইনালে হয়েছিল।

এই সিরিজের প্রথম ম্যাচে পুরনো রেকর্ড নতুন করে গড়ে অজিরা। গত ম্যাচে ৬ উইকেটে ৩৭৪ রানের পর দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে ৩৮৯ রান করে অস্ট্রেলিয়া।

রোববার সিডনিতে সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে ২২.৪ ওভার পর্যন্ত কোনো উইকেট দেয়নি অজিরা। ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিনের ওপেনিং জুটি আজও চড়াও হয় শামী-বুমরাহদের উপর।

ফিঞ্চ-ওয়ার্নার দুজনেই তুলে নেন অর্ধশতক। ইনিংসের প্রায় অর্ধেক শেষ, তখন জুটি ভাঙে ৬০(৬৯) রান করা ফিঞ্চের বিদায়ে। ওয়ার্নারও বেশীক্ষণ থাকতে পারেননি, ২৫.৩ ওভারের মাথায় ৮৩ (৭৭) রানে মোহাম্মদ শামীর বলে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

এরপর দিনটা নিজের করে নিলেন স্টিভেন স্মিথ। আজও তুলে নেন শতক। প্রথম ম্যাচে ১০৫ রানের ইনিংস খেলার পর আজ করেন ৬৪ বলে ১০৪ রান।

এছাড়া মার্নাস লাবুশানের ৭০ (৬১) ও গ্লেন ম্যাক্সওয়েলের ২৯ বলে ৬৩ রানের ঝোড়ো ইনিংসে ভর করে ৪ উইকেটে ৩৮৯ রান তোলে।

ভারতের হয়ে ১টি করে উইকেট নেন শামী, জসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া।

জবাবে ব্যাট করতে নেমে অজি পেসারদের তোপে দিশেহারা হয়ে পড়ে ভারতীয় টপ-অর্ডার। দলীয় ৫৮ রানের মাথায় ওপেনার শিখর ধাওয়ানকে ২৮ রানে বিদায় করেন পেট কামিন্স। এর দুই রান পর মায়াঙ্ক আগরওয়ালকে ২৮ রানে ফেরান জশ হ্যাজলউড।

এদিন স্মিথের মতো নায়ক হতে পারতেন বিরাট কোহলিও। সব সুযোগই ছিল তার সামনে। তবে দলকে বিপদে ফেলে ৮৭ বলে ৮৯ রানের ইনিংস খেলে হ্যাজলউডের বলে তুলে দেন ক্যাচ।

কোহলির আগে শ্রেয়াস আইয়ারকে ৩৮ রানে ফেরান মইসিস হ্যানরিকস। বিরাটের সঙ্গে জুটি বেঁধে অর্ধশতক তুলে নেয়া লোকেশ রাহুল ব্যর্থ হন একা লড়াই চালাতে।

শেষ ১০ ওভারে ভারতের প্রয়োজন ছিল ১৩০ রান। লোকেশ দ্রুত রান তুলতে গিয়ে ব্যর্থ হন, ২৮৮ রানের মাথায় ৬৬ বলে ৭৬ রান করে ক্যাচ দেন অ্যাডাম জাম্পার বলে।

এরপর বাকি পথটা যেন নিয়ম রক্ষার ব্যাটিং। রবীন্দ্র জাদেজার ১১ বলে ৩৪, হার্দিক পান্ডিয়ার ৩১ বলে ২৮, নবদ্বীপ সাইনির ১০ রান শুধু হ্যাঁরের ব্যবধানই কমিয়েছে। তাতে ভারতের ইনিংস শেষ হয় ৯ উইকেটে ৩৩৮ রান তুলে। ৫১ রানে ম্যাচ জিতে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটা নিজেদের করে নিয়েছে অজিরা। আগামী বুধবার ক্যানবেরায় অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

এমআর/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh