• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

জিততে টাইগারদের দরকার ৩৯০, হাতে ১০ উইকেট

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ মার্চ ২০১৭, ১৮:২৫

গল টেস্টে শ্রীলঙ্কার দেয়া ৪৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জয়ের জন্য নিজেদের দ্বিতীয় ইনিংসে ও পঞ্চম দিনে টাইগারদের দরকার ৩৯০ রান। হাতে রয়েছে ১০ উইকেট। ৫৩ রানে সৌম্য সরকার ও ১৩ রান নিয়ে তামিম ইকবাল ক্রিজে রয়েছেন।

শুক্রবার শেষ বিকেলে বিশাল লক্ষ্যে খেলতে নেমে দুর্দান্ত শুরু করেন দীর্ঘদিন পর রানে ফেরা বাংলাদেশের মারকুটে ওপেনার সৌম্য সরকার ও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তামিম মাথা ঠাণ্ডা রেখে খেললেও লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে খেলেন সৌম্য। খেলতে থাকেন টি-২০ স্টাইলে। রীতিমতো স্টিম রোলার চালান হেরাথদের ওপর। একরকম পড়ন্ত বিকেলে সবটুকু আলো কেড়ে নেন নিজের দিকে। মাত্র ৪৪ বলে তুলে নেন ফিফটি। চতুর্থ দিন শেষে দলীয় সংগ্রহ ৬৭ রানের ৫৩ রানই তার। মাত্র ৪৭ বলে ৬ চার ও ১ ছক্কায় এ রান করে অপরাজিত আছেন তিনি।

অপর প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দেন তামিম। ৪৪ বল খেলে ১ চারে মাত্র ১৩ রান নিয়ে ক্রিজে আছেন তিনি।

আলোকস্বল্পতার জন্য চতুর্থ দিনের খেলা নির্ধারিত সময়ের আগেই শেষ হয়।

এর আগে ৬ উইকেটে ২৭৪ রান তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিক শ্রীলঙ্কা। এতে ৪৫৬ রানের লিড পায় হেরাথবাহিনী।

এদিন দুর্দান্তভাবে নিজেদের দ্বিতীয় ইনিংসের গোড়াপত্তন করেন ওপেনার দিমুথ করুনারত্নে ও উপুল থারাঙ্গা। তবে দলীয় ৬৯ রানে স্বাগতিক শিবিরে আঘাত হানেন টাইগার পেসার তাসকিন আহমেদ। তার করা দ্বিতীয় ওভারে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন করুনারত্নে (৩২)। করুনারত্নের বিদায়ের পর আগের ইনিংসের সেঞ্চুরিয়ান কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে লড়ে যান থারাঙ্গা। ২ জনে মিলে গড়েন ৬৫ রানের জুটি। এ জুটি ভাঙেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার বলে তাসকিনকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মেন্ডিস (১৯)।

এরপর দিনেশ চান্দিমালকে নিয়ে দলকে টেনে তোলেন থারাঙ্গা। তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি বাঁহাতি হার্ডহিটার ব্যাটসম্যান। মেহেদী হাসান মিরাজের বল ক্রস ব্যাটে খেলতে গিয়ে ব্যক্তিগত ১১৫ রানে বোল্ড হন তিনি।

থারাঙ্গার পর অসেলা গুনারত্নে মাঠে এলে কোনো রান করার আগেই তাকে মাঠছাড়া করেন সাকিব। এরপর বড় লিডের উদ্দেশ্যে ক্রিজে এসেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন নিরোশান ডিকওয়েলা। কিন্তু উইকেটরক্ষক লিটন দাসের সহযোগিতায় তাকে থামান মেহেদী হাসান মিরাজ। ডিকওয়েলা করেন ১৫ রান। এরপর দলীয় ২৭৪ রানে দিলরুয়ান পেরেরাকে বাংলাদেশের পেস সেনসেশন মুস্তাফিজুর রহমান ফেরালে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ৫০ রানে অপরাজিত থাকেন চান্দিমাল।

টাইগারদের হয়ে মিরাজ ও সাকিব নেন ২টি করে উইকেট। এছাড়া ১টি করে উইকেট দখলে যায় মুস্তাফিজ ও তাসকিনের।

বৃহস্পতিবার বৃষ্টির কারণে ম্যাচের তৃতীয় দিনের শেষ সেশনের খেলা বাতিল করেন ম্যাচ রেফারি। এরপর আর তেমন বৃষ্টি না হওয়ায় আগের দিনের ঘাটতি পুষিয়ে নিতে এদিন ১৫ মিনিট আগে খেলা শুরু হয়।

প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩১২ রান। দলের হয়ে সর্বোচ্চ ৮৫ রানের ইনিংস খেলেন অধিনায়ক মুশফিকুর রহিম। দ্বিতীয় সর্বোচ্চ ৭১ রান আসে সৌম্য সরকারের ব্যাট থেকে। এছাড়া তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে আসে যথাক্রমে ৫৭ ও ৪১ রান।

লঙ্কানদের হয়ে দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথ নেন ৩টি করে উইকেট। এছাড়া লাকমল, কুমারা ও সান্দাকানের দখলে যায় ১টি করে উইকেট।

এদিকে কুশল মেন্ডিসের ১৯৪, অসেলা গুনারত্নের ৮৫, নিরোশান ডিকওয়েলার ৭৫ ও দিলরুয়ান পেরেরার ৫১ রানের ওপর ভর করে প্রথম ইনিংসে ৪৯৪ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। ২ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। এছাড়া ১টি করে উইকেট নেন তাসকিন, শুভাশিস ও সাকিব।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh