• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

বাংলাদেশের সব খাতে বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্র

আরটিভি নিউজ

  ০২ জুন ২০২৪, ১৬:১৮

বাংলাদেশের এনার্জি, খাদ্য, আধুনিক অর্থনীতি, কৃষিসহ সব ধরনের খাতেই বিনিয়োগের আগ্রহের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিনিধি দল। এদিকে পদ্মা সেতু, মেট্রোরেল ও এক্সপ্রেসওয়ের মতো মেগা প্রকল্পে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এখন দৃশ্যমান; যা নতুন করে বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে পশ্চিমাদের নজর কেড়েছে। তাই এবার ঢাকা সফরে এসেছে ৩০টিরও বেশি মার্কিন প্রতিষ্ঠানের প্রতিনিধি। যেখানে আছে অ্যামাজান প্রাইম, উবার থেকে শুরু করে এক্সসেলারেট এনার্জির মত কোম্পানিও।

আরটিভির সঙ্গে আলাপকালে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে খোলামেলা কথা বলেন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি অতুল কেশাপ। তিনি জানান, করনীতি যত ব্যবসাবান্ধব হবে তত বেশি বিনিয়োগ আসবে।

তিনি আরও জানান, সম্পদের সুষ্ঠু ব্যবহার ও নির্দিষ্ট লক্ষ্যের জন্য অসীম সম্ভাবনার দেশ হিসেবে বাংলাদেশ পরিণত হয়েছে। এ দেশে বিনিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক কোনো বিষয় বাধা হয়ে দাঁড়াবে না।

ফ্রিল্যান্সিং খাতে বাংলাদেশ যে অভূতপূর্ব অবস্থান গড়ে তুলেছে, তা দেখার মতো বলে মন্তব্য করেন অতুল কেশাপ। বর্তমানে এ পেশায় বাংলাদেশের প্রায় ৭ লাখ লোক কাজ করে, যা পৃথিবীর অন্য কোনো দেশে নেই।

দেড় দশকের বেশি সময় ধরে মার্কিন এই কূটনৈতিক কাজ করেছেন দক্ষিণ এশিয়ায়। তার ভাষ্য, অন্যদের যেখানে সঠিক নীতি গ্রহণে হিমশিম অবস্থা, তখন সগৌরবেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তবে স্বনির্ভরতার পথে এগিয়ে যেতে কাদের বিনিয়োগ বেশি নেবে, সে সিদ্ধান্ত বাংলাদেশকেই নিতে হবে বলে মন্তব্য করেন অতুল কেশাপ।

মন্তব্য করুন

  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরব আমিরাতে বাংলাদেশিদের ভিসা বন্ধ
আগামী দুদিনও ৪ ঘণ্টা করে ব্যাংক খোলা
বাংলাদেশ ভ্রমণে উচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ কানাডার
রাত পোহালেই নারী এশিয়া কাপের দামামা শুরু