• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

গাছ লাগানোর আড়ালে ঠিকাদারের তুঘলকি কাণ্ড

দীপ্ত চন্দ্র পাল

  ২৬ মে ২০২৪, ১৫:৩৩

দরপত্র ছাড়াই চলছে রাজধানীর বনানী থেকে বিমানবন্দর পর্যন্ত সড়ক বিভাজকে গাছ লাগানোর কাজ। রাস্তা খনন না করে দায়সারাভাবে গাছ লাগানোয় ভব্যিষতে তা মরে যাবে নয়তো দুর্ঘটনার কারণ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কোথায় কী ধরনের গাছ লাগানো উচিত তারও নেই কোনো নির্দেশনা। অথচ জনগণের অর্থ ব্যয়ে এরইমধ্যে তিন কিলোমিটারজুড়ে গাছ লাগানো হয়েছে। এর পেছনে ভিন্ন উদ্দেশ্য আছে কি না, তা খতিয়ে দেখার পরামর্শ বিশেষজ্ঞদের।

বনানী থেকে বিমানবন্দর সড়কের বিভাজকে নানান প্রজাতির গাছ লাগানো হচ্ছে। ৪ কিলোমিটার সড়কের প্রায় তিন কিলোমিটারে গাছ লাগানোর কাজ প্রায় শেষ। বাকি কাজও দ্রুত এগোচ্ছে। কাজ করছে আবেদ মনসুর কনস্ট্রাকশন।

এখানে কী কী গাছ লাগানো হবে, কীভাবে কাজ করলে নগরবাসী সুফল পাবে, তার কোনো নির্দেশনা নেই। তাহলে কীভাবে কাজ চলছে, তা জানতে সড়ক ও জনপথ অধিদপ্তরে গেলে ঢাকা জোনের তত্ত্বাবধায়ক কথা বলতে রাজি হননি। তবে সাব-ডিভিশনাল ইনঞ্জিনিয়ার প্রথম দিন দরপত্র হয়েছে বললেও পরের দিন জানান কাজের কোনো দরপত্র নেই।

তাহলে কীভাবে চলছে সরকারি এই কাজ, তা জানতে খিলক্ষেতে আবেদ মনসুর কনস্ট্রাকশনে গেলে গেটেই বাধা দেওয়া হয়।

বিশেষজ্ঞরা বলছেন, এ কাজে কোনো নিয়ম-কানুনের তোয়াক্কা করা হয়নি। ডিভাইডারের মাঝে কংক্রিট দিয়ে কমিয়ে দেওয়া হয়েছে মাটির পরিমাণ। রাস্তা খনন না করায় বাড়তে পারবে না গাছের শিকড়। ফলে ও গাছগুলো অকালে মারা যাওয়ার শঙ্কা রয়েছে। আবার ঝড়, বৃষ্টিতে ভেঙে পড়ার আশঙ্কাও আছে। তাতে আবারও একই কাজ টেন্ডার করে জনগণের টাকা তছরুফের ঘটনা ঘটতে পারে।

নগরবিদ ইকবাল হাবিব বলেন, বিদেশি গাছ বা এমন কোনো গাছ যেটা মাটির সঙ্গে সংযুক্ত না থাকায় ভেঙে পড়তে পারে। এতে করে মানুষ এবং যানবাহন চলাচলে বাধা হতে পারে। এ অপরিকল্পিত কার্যক্রম অতীতে করার পরও তার পুনরাবৃত্তি লজ্জার।

দরপত্রহীন সরকারি কাজে জড়িত সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলেও মনে করনে এই নগরবিদ। তিনি বলেন, বিষয়টি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া উচিত। দরপত্র বা প্রক্রিয়াকে ব্যত্যয় করে কেউ গাছ লাগায় এবং সে গাছ যদি সরকার বিনা অনুমতিতে লাগাতে দেয় তাহলে বুঝতে হবে এখানে একটি চক্রান্ত কাজ করছে।

গাছ লাগানোর আড়ালে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিলবোর্ড বাণিজ্য বা অন্য কোনো স্বার্থ আছে কিনা তাও খতিয়ে দেখার পরামর্শ পর্যবেক্ষকদের।

মন্তব্য করুন

  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টাঙ্গাইলে চলন্ত সিএনজির ওপর গাছ পড়ে যাত্রী নিহত
গাংনীতে গাঁজাগাছসহ আটক ১
বাড়িতে বাচ্চা থাকলে ভুলেও আনবেন না যে ৫ গাছ
শতবর্ষীসহ দেড় হাজার গাছ নিধনে তোড়জোড়