• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্রতিদ্বন্দ্বী ও আস্থার সংকট থাকায় আগ্রহ হারাচ্ছেন ভোটাররা

বিপুল দেব রায়

  ১০ মে ২০২৪, ২৩:৩১

শেষ হয়েছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ। আর এই নির্বাচনকে নিয়ে চলছে নানা বিশ্লেষণ। এবারের নির্বাচন বড় ধরনের সংঘাত ছাড়া শেষ হলেও ভোটার উপস্থিতি একেবারেই কম ছিল। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন ব্যবস্থা গড়ে না ওঠায় আগ্রহ হারাচ্ছেন ভোটাররা। সেই সঙ্গে নির্বাচন কমিশন আস্থার জায়গায় ফিরিয়ে আনতে ব্যর্থ হচ্ছে বলেও জানান তারা।

স্থানীয় সরকার নির্বাচন। যে নির্বাচন জাতীয় সংসদ নির্বাচনের আদলে না হলেও তৃণমূল রাজনীতির বহিঃপ্রকাশ ঘটে সবচেয়ে বেশি। তাইতো দলের চেয়েও ব্যক্তি অনেকটাই গুরুত্ব পায় স্থানীয় নির্বাচনগুলোতে।

বুধবার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে। এতে বিএনপি ভোট বর্জন করলেও প্রতীক ও প্রার্থী না দিয়ে আওয়ামী লীগ নির্বাচনে অংশ গ্রহণ করে। নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ছাড়াও বিএনপির বহিষ্কৃত অন্তত ৮ নেতা জয়ী হন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে ভোটার উপস্থিতিতে ভাটা পড়েছে। প্রতিদ্বন্দ্বী ও আস্থার সংকট থাকায় আগ্রহ হারাচ্ছেন ভোটাররা।

নির্বাচন বিশ্লেষক মুনিরা খান বলেন, যেকোনো উপায়ে নির্বাচনে ভোটারদের ওপর প্রার্থীর দায়িত্ববোধ থাকতে হবে। এমনও তো হচ্ছে যে রাজনৈতিক দলগুলোও দায়িত্বশীল না। আর এ জন্য আমি মনে করি, এসব কারণে ভোটের সংখ্যা আরও কমে যাচ্ছে।

জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, প্রতিদ্বন্দ্বিতা ওই অর্থে নেই। শাসক দলের নেতাকর্মী সমর্থকরাই ভিন্ন ভিন্নভাবে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে দাঁড়িয়েছে। বিএনপি তো ঘোষণা দিয়েই নির্বাচন বয়কট করেছে। জায়গা ছেড়ে দেওয়ার মতো অবস্থা।

তবে এবারের নির্বাচনে সহিংসতা কমলেও নির্বাচন কমিশনের কিছুটা ঘাটতি রয়েছে বলে মনে করেন এই দুই বিশ্লেষক।

তারা বলছেন, নির্বাচন কমিশন এমন একটি নির্বাচন করবেন যেটা নিয়ে কোনো প্রশ্ন উঠবে না। তর্কের ঊর্ধ্বে থাকবে।

নির্বাচনকে অর্থবহ করতে সকল দলকে নির্বাচনে অংশগ্রহণের পাশাপাশি ভোটাররা কেন ভোট দিবে সেটি কাউন্সিলিং করা প্রয়োজন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা ইসির
রোহিঙ্গা ভোটারের তালিকা চেয়েছেন হাইকোর্ট
উপজেলা পরিষদ নির্বাচন: রাজাপুরে বাচ্চু ও কাঁঠালিয়ায় মনির নির্বাচিত
কম ভোটার উপস্থিতির কারণ জানালেন সিইসি