• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পৃথিবী সমতল প্রমাণে নৌবাহিনীতে যোগ দিলেন যুবক!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ আগস্ট ২০২১, ১৭:৩৭
পৃথিবী সমতল প্রমাণে নৌবাহিনীতে যোগ দিলেন যুবক
সংগৃহীত

পৃথিবীর গোলাকার নয় বরং সমতল, এই ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাস করেন অনেকেই। নিজেদের সেই বিশ্বাসকে সত্য প্রমাণ করতে হেন কোনও কাজ নেই যে তারা করা তা থেকে বিরত থাকেন। মাঝে মধ্যে তারা তাদের দাবির স্বপক্ষে বিভিন্ন যুক্তিতর্কও তুলে ধরেন। খবর টাইমস নাউ নিউজের।

কিন্তু সেগুলো কখনই সত্যের ন্যূনতম কাছাকাছিও নয়। এত কিছুর পরও নিজের দাবি থেকে সরে আসতে নারাজ তারা। চলতি বছরের শুরুর দিকে এক ব্যক্তি একটি ক্রাউডফান্ডিং ক্যাম্পেইন শুরু করে যাতে করে পৃথিবীর সমান্তরাল মনে করেন এমন একজনকে মহাকাশে পাঠাতে পারেন।

৩৭ বছর বয়সী মার্ক নামের ওই ব্যক্তি আড়াই লাখ পাউন্ড তহবিল সংগ্রহের এই উচ্চাভিলাষী প্রকল্প হাতে নেন। ওই ব্যক্তির মতোই আরেক ব্যক্তি পৃথিবী সমান্তরাল প্রমাণ করতে অদ্ভুত এক কাজ করেছেন। পৃথিবী সমান প্রমাণ করতে নৌবাহিনীতে যোগ দিয়েছেন।

একজন নৌ কর্মকর্তা এক রেডিট পোস্টে জানান, তার এক সহকর্মী শুধু তার এই তত্ত্ব প্রমাণ করতে নৌবাহিনীতে যোগ দিয়েছেন। ওই কর্মকর্তার বিশ্বাস যে, তিনি যেই জাহাজে কাজ করেন, সেটা তাকে পৃথিবীর প্রতিটি স্থানে নিয়ে যাবে। আর এভাবেই তিনি নিজের তত্ত্বের সত্যতা প্রমাণ করতে পারবেন।

ওই কর্মকর্তা লিখেন, তার সহকর্মী প্রতিদিন জাহাজের অবস্থান, গতি, অভিমুখ ইত্যাদি বেশ কয়েকবার টুকে রাখতেন। যাতে করে তিনি তাদের পথের একটি ম্যাপ তৈরি করতে পারেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি বুঝতে পারেন, পৃথিবী যদি সমান্তরাল হতো তাহলে জাহাজের পথ টুকে রাখা অসম্ভব হতো।

একজন পেটি অফিসার ওই ব্যক্তিকে একটি বাইনোকুলারও কিনে দেন। তিনি তাকে পৃথিবীর বিভিন্ন উঁচু-নিচু জায়গাও দেখান। তিনি তাকে বলেন, যদি পৃথিবী সমান হয়, তাহলে তিনি দূর থেকেও নিজের গন্তব্য দেখতে পাবেন। কিন্তু তিনি কিছু দেখতে ব্যর্থ হন। শেষ পর্যন্ত পৃথিবীর গোলাকার বলে মেনে নেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • সোশ্যাল মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমি চুরি করি নাই, প্রমাণ করতে পারলে পদত্যাগ করবো’
বিরোধী দল হিসেবে জাতীয় পার্টি কী নিজেদের প্রমাণ করতে পারবে? 
X
Fresh