DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

রসায়নে নোবেল পেলেন আর্নল্ড, স্মিথ ও উইন্টার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ অক্টোবর ২০১৮, ১৬:১০ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৮, ১৭:১২

চলতি বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন দুজন মার্কিনি ও একজন ব্রিটিশ বিজ্ঞানী। তারা হচ্ছেন ফ্রান্সিস এইচ আর্নল্ড, জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইন্টার। এদের মধ্যে এনজাইমের বিবর্তনের জন্য ফ্রান্সিস এইচ আর্নল্ডকে এবং পেপটাইড ও অ্যান্টিবডির ফেজ প্রদর্শনের জন্য জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইন্টারকে মর্যাদাপূর্ণ এ পুরস্কার দেয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, তারা তিনজন মিলে পুরস্কারের অর্থমূল্য ৯০ লাখ সুইডিশ ক্রোনার (সাত লাখ ৭০ হাজার ডলার) ভাগাভাগি করে নেবেন।

তবে এনজাইমের বিবর্তনের জন্য পুরস্কার মূল্যের অর্ধেকটা পাবেন ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির আর্নল্ড। আর ‘পেপটাইড ও অ্যান্টিবডির ফেজ প্রদর্শনের’ জন্য পুরস্কার মূল্যের বাকি অর্থ পাবেন উইন্টার ও স্মিথ। ফেজ একটি ভাইরাস যা ব্যাকটেরিয়াকে সংক্রমিত এটি পুনঃউৎপাদন করে। স্মিথ ফেজের জিনগত প্রকৌশল ঘটিয়ে নির্দিষ্ট একটি প্রোটিনের বাইরের অংশ ঘিরে ধরায় সফল হয়েছেন।

এদিকে আর্নল্ড হচ্ছেন রসায়নে নোবেল পাওয়া পঞ্চম নারী। সবশেষ কোনও নারী ২০০৯ সালে রসায়নে নোবেল ‍পুরস্কার পেয়েছিলেন। রাইবসোমের গঠনের ওপর তার কাজের জন্য ওই বছর  তিনি নোবেল পুরস্কার লাভ করেছিলেন।

এর আগে সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পান জেমস অ্যালিসন ও তাসুকু হোনজো। ক্যানসারের প্রতিরোধী ব্যবস্থা আবিষ্কারের জন্য তারা যৌথভাবে এই পুরস্কার পান। আর লেজার ফিজিক্সে অবদানের জন্য এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন আর্থার আসকিন, জেরার্ড মৌরো ও ডোনা স্ট্রিকল্যান্ড। মঙ্গলবার তাদের নাম ঘোষণা করা হয়।

অন্যদিকে আগামী শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হবে। আর তিনদিন পর সোমবার দেয়া হবে অর্থনীতিতে নোবেল পুরস্কার। তবে যৌন ও আর্থিক কেলেঙ্কারির কারণে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে না। এর পরিবর্তে আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে।

আরও পড়ুন :

ডি/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়