• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বাংলাদেশ থেকে যেভাবে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

আরটিভি নিউজ

  ০৮ এপ্রিল ২০২৪, ১৩:৪৫
সূর্যগ্রহণ
ছবি : সংগৃহীত

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। সোমবার (৮ এপ্রিল) মহাজাগতিক এ দৃশ্য দেখতে পাবেন বিশ্ববাসী। বিশ্বের অন্যান্য দেশের বাসিন্দাদের মতো বাংলাদেশিরাও এই বিরল সূর্যগ্রহণ নিয়ে ব্যাপক আগ্রহী।

জ্যোতিষশাস্ত্র মতে, এ গ্রহণ বিভিন্ন দিক থেকে তাৎপর্যপূর্ণ। ৫০ বছর পর দীর্ঘক্ষণ এ গ্রহণ হতে চলেছে। এখন প্রশ্ন হলো: বাংলাদেশ থেকে কি এই সূর্যগ্রহণ দেখা যাবে? আর দেখা গেলেও কীভাবে?

সোমবার মহাজাগতিক এই দৃশ্য সরাসরি দেখা যাবে শুধু যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো থেকে। স্থানীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিট) মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে দেখা যাবে প্রথম সূর্যগ্রহণ। এরপর চাঁদের ছায়া আস্তে আস্তে সরে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

তবে সূর্যগ্রহণের সময় বাংলাদেশে রাত হওয়ায় বাংলাদেশ বা এশিয়ার অন্য জায়গা থেকে এটি দেখা যাবে না।

তবে যদি কেউ এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে চায়, তাহলে তাকে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়েবসাইটে গিয়ে লাইভ (সরাসরি) পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি দেখতে পারবেন। বাংলাদেশ সময় রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত সরাসরি সম্প্রচার করবে নাসা।

নাসা জানিয়েছে, সরাসরি সম্প্রচারের সময় বিশেষজ্ঞরা তাদের মতামত শেয়ার করবেন। এ ছাড়া টেক্সাসভিত্তিক ম্যাকডোনাল্ড অবজারভেটরি নামের একটি ইউটিউব চ্যানেলও এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিজ্ঞানসম্মত উপায়ে ব্যাটারিচালিত যানবাহন তৈরির পরামর্শ 
ঘূর্ণিঝড় নিয়ে সবশেষ যে তথ্য সামনে এলো
যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ
যুক্তরাষ্ট্রের বিপক্ষে রাতে মাঠে নামছে বাংলাদেশ
X
Fresh