• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়েছে: নেপাল-ভারত-কানাডা-ওআইসি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ ডিসেম্বর ২০১৮, ০৩:০২ | আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ০৩:২৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও বিশ্বমানের হয়েছে বলে জানিয়েছেন ভারত, নেপাল, কানাডা ও অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পর্যবেক্ষকরা।

রোববার অনুষ্ঠিত সামগ্রিক নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণের পরে রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের ওআইসির সহকারী মহাসচিব (অর্থনৈতিক বিষয়ক) হামিদ ওপেলোইয়েরু জানান, খুবই শান্তিপূর্ণ ও বিশ্বমানের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, নির্বাচনের পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে ঢাকা, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জের অনেক ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন। এসব কেন্দ্রের প্রতিটি বুথে সব প্রধান রাজনৈতিক দলের প্রতিনিধিদের উপস্থিতি এবং শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখতে পেয়েছেন তিনি।

বিশ্বাসযোগ্য নির্বাচনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওআইসি’র এই পর্যবেক্ষক সন্তুষ্টি প্রকাশ করে বলেন, বাংলাদেশের সংসদীয় নির্বাচনে এমন পরিবেশ দেখে আমরা খুবই খুশি।

এর আগে কানাডা থেকে আসা পর্যবেক্ষক তানিয়া ফস্টার বলেন, ভোট কেন্দ্রগুলোতে গিয়ে ভোট দিতে পেরেছে ভোটাররা। সব নির্বাচনী কর্মকর্তা তাদের ওপর আরোপিত দায়িত্ব অসাধারণভাবে পালন করেছেন।

ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, সবাই ভোটকেন্দ্রে এসে ভোট দিয়েছে এবং নির্বাচন নির্বিঘ্ন ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

তিনি পাঁচটি ভোটকেন্দ্র এবং বেশ কয়েকটি বুথ পরিদর্শন করেছেন উল্লেখ করে বলেন, আমি একটি বিষয় বিশেষভাবে দেখেছি যে, ভোটাররা ভোট দিতে সক্ষম হওয়ায় নিজেদেরকে ক্ষমতায়িত ভাবার অনুভূতির পাশাপাশি উৎসাহ বোধ করছে।

ভারতের পর্যবেক্ষক ড. গৌতম ঘোষ বলেন, খুবই স্বতঃস্ফূর্তভাবে ভোট হয়েছে। সবাই সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে ভোট প্রয়োগ করেছে এবং আমি এ পর্যন্ত সবকিছু সন্তোষজনক বলেই মনে করছি। নেপালের পর্যবেক্ষক দীপেন্দ্র কান্দেল বলেছেন, নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের সঙ্গেই অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন :

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়